রবিবার, ১৮ নভেম্বর ২০১৮
রবিবার, ৪ঠা অগ্রহায়ণ ১৪২৫
 
 
সরকারের সহায়তা চান প্রতিমা কারিগররা
প্রকাশ: ০২:০৯ pm ১৯-০৯-২০১৭ হালনাগাদ: ০২:০৯ pm ১৯-০৯-২০১৭
 
শেরপুর প্রতিনিধি:
 
 
 
 


ক’দিন পরেই সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গা পূজা। এ পূজাকে সামনে রেখে শেরপুরের ঝিনাইগাতীতে প্রতিমা তৈরীর কাজে ব্যস্ত সময় পার করছেন কারিগররা। শেষ মুহুর্তে মন্দিরগুলোতে চলছে প্রতিমার গায়ে রঙ্গের কাজ ও অলংকরণের কাজ। 

জানা গেছে, উপজেলার ধানশাইল ইউনিয়নের চাপাঝোড়া গ্রামে প্রায় ৩৫/৪০ টি পাল সম্প্রদায়ের পরিবার বসবাস করেন। এদের মধ্যে বেশিরভাগ পরিবার মৃৎ শিল্প ও প্রতিমা তৈরী কাজ করে জীবিকা নির্বাহ করে থাকেন। এসব পরিবারে জীবিকার তাগিদে পুরুষের পাশাপাশি নারীরাও মৃৎ শিল্পের কাজ করে থাকেন। 

ওই গ্রামের প্রতিমা কারিগর দিলীপ চন্দ্র পাল, জগদীশ চন্দ্র পাল, মদন চন্দ্র পাল বলেন, প্রতিমা তৈরী করে আমরা যা পারিশ্রমিক পাই তা দিয়ে আমাদের সংসার চলে না। ছেলেমেয়েদের পড়ালেখা চালানো খুব কষ্টদায়ক হয়ে পড়েছে। এজন্য সরকারের কাছে সহায়তার দাবী করেছেন এ প্রতিমা কারিগররা। 

মৃৎ শিল্পী চিত্ত রঞ্জন পাল বলেন, মাটির তৈরী হাড়ি-পাতিল এখন আর বাজারে আগের মতো বিক্রি হয় না। এ শিল্পের উপর নির্ভর করে আমাদের সংসার চালাতে হিমশিম খেতে হচ্ছে। এ মৃৎ শিল্প টিকিয়ে রাখার জন্যে সরকারের আর্থিক সাহায্যের প্রয়োজন। 

উপজেলা পুজা উদযাপন কমিটির সভাপতি শ্রী গোপাল চন্দ্র সেন বলেন, এবার উপজেলায় মোট ১৪টি মন্ডপে পুজা উদযাপিত হবে। তিনি মৃৎশিল্প ও প্রতিমা তৈরীর কারিগরদের জীবনমান উন্নয়নে সরকারের কাছে আর্থিক সহায়তার দাবী করেন।

জেএইচএম/পিএম 
 

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71