রবিবার, ১৮ নভেম্বর ২০১৮
রবিবার, ৪ঠা অগ্রহায়ণ ১৪২৫
 
 
সরকার গঠনে এমপিদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানালেন থেরেসা মে
প্রকাশ: ০৮:৩১ am ১৪-০৬-২০১৭ হালনাগাদ: ০৮:৩১ am ১৪-০৬-২০১৭
 
 
 


আন্তর্জাতিক ডেস্ক::  সাধারণ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা হারানোর পর সংখ্যালঘু সরকার (মাইনরিটি গভর্নমেন্ট) গঠনের প্রচেষ্টা নিয়ে ব্যস্ত সময় কাটছে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে-এর। এরইমধ্যে তিনি নতুন মন্ত্রিসভার সদস্যদের নিয়োগ চূড়ান্ত করেছেন। তার দাবি, দলের মেধাবীদেরই মন্ত্রিপরিষদের সদস্য হিসেবে বেছে নেওয়া হয়েছে। সরকার গঠন নিয়ে শরিক দল ডেমোক্র্যাটিক ইউনিয়নিস্ট পার্টি (ডিইউপি)-এর সঙ্গেও আনুষ্ঠানিক বৈঠক করেছেন তিনি। ওই বৈঠকের আগে দলীয় এমপি-দের সঙ্গে বৈঠকে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান থেরেসা মে।

ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাসভবন ১০ নং ডাউনিং স্ট্রিটে উত্তর আয়ারল্যান্ডের দল ডিইউপি নেত্রী আরলিন ফস্টারের সঙ্গে সাক্ষাতে মিলিত হন কনজারভেটিভ নেত্রী। বৈঠক শেষে টুইটারে দেওয়া এক পোস্টে আরলিন ফস্টার লিখেছেন, সরকার গঠন নিয়ে ভালো আলোচনা হয়েছে। আশা করি, শিগগিরই আমরা এ ব্যাপারে একটা উপসংহারে পৌঁছাতে সক্ষম হবো।

এদিকে ৮ জুনের নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হওয়ায় দলের এমপিদের কাছে অনুতাপ প্রকাশ করেছেন কনজারভেটিভ পার্টির নেতা থেরেসা মে। সোমবার ক্ষুব্ধ এমপিদের সঙ্গে অনুষ্ঠিত এক একান্ত বৈঠকে ক্ষমা চেয়েছেন তিনি। বৈঠকে থেরেসা মে বলেন, ‘আমি আমাদের দলকে এ বিশৃঙ্খলার দিকে টেনে নিয়ে গেছি, আবার আমিই সেখান থেকে সবাইকে বের করে আনব।’

ব্রিটিশ পার্লামেন্ট নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা হারানোর পর দলীয়ভাবে তোপের মুখে রয়েছেন থেরেসা। দলের সদস্যদের কেউ কেউ বলছেন, থেরেসা মেকে নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়া প্রয়োজন। এই প্রেক্ষাপটে সোমবার ক্ষুব্ধ এমপিদের শান্ত করতে তাদের সঙ্গে বৈঠক করেন তিনি। বৈঠকে থেরেসা মে এমপিদের বোঝানোর চেষ্টা করেন, তিনি কার্যকরভাবে সরকার পরিচালনা করতে পারবেন।

বৈঠকে মে স্বীকার করেন, সামাজিক সুরক্ষা নিশ্চিত করার জন্য জনগণকে আরও বেশি টাকা পরিশোধ করতে হবে বলে তিনি ইশতেহারে যে ঘোষণা দিয়েছিলেন তা ভুল ছিল। মে বলেন, তরুণ ভোটার এবং সরকারি কর্মজীবীদের কাছাকাছি পৌঁছাতে আরও অনেক কিছু করার ছিল। বৈঠকে উপস্থিত ছিলেন এমন এমপিদের একজন ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানকে বলেন, ‘তিনি (থেরেসা) অনুতপ্ত ও আন্তরিক ছিলেন, তবে নতজানু ছিলেন না।’

ওই এমপি আরও বলেন, বৈঠকে থেরেসা মে এর নেতৃত্বকে চ্যালেঞ্জ করা হয়নি। তিনি বলেন, ‘নেতৃত্বকে চ্যালেঞ্জ করা সংক্রান্ত আলোচনা থেমে গেছে, অন্তত এখনকার জন্য হলেও সে প্রসঙ্গটি চুপ চাপ আছে।’

বৈঠকের পর এমপিরা জানান, প্রধানমন্ত্রী দুই বছরের মধ্যে ব্রেক্সিট আলোচনা শেষ করার ব্যাপারে আশাবাদী।

উল্লেখ্য, ৮ জুন অনুষ্ঠিত নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা হারায় থেরেসা মের নেতৃত্বাধীন দল কনজারভেটিভ পার্টি। হাউস অব কমন্সে একক সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিতের জন্য কনজারভেটিভদের ডিইউপি’র এমপিদের সমর্থন প্রয়োজন। নির্বাচনে ডিইউপি পেয়েছে ১০টি আসন। একক সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিতে কনজারভেটিভদের প্রয়োজন ৮টি আসন। আর তাই সমর্থন নিশ্চিতে দলটির সঙ্গে সম্ভাব্য চুক্তিতে পৌঁছানোর জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে ডাউনিং স্ট্রিট।

ডিইউপি’র সঙ্গে একত্রিত হয়ে সরকার গঠনকে জোট সরকারের চুক্তি নয় বরং একে ‘কনফিডেন্স এন্ড সাপ্লাই’ চুক্তি হিসেবে উল্লেখ করেছে ডাউনিং স্ট্রিট। এ চুক্তির আওতায় বাজেটসহ এ ধরনের গুরুত্বপূর্ণ ইস্যুগুলোতে অপেক্ষাকৃত ছোট দলটি বড় দলটিকে সমর্থন দেবে। বিনিময়ে তাদের কিছু সুবিধা দেওয়া হবে।

ব্রেক্সিট সেক্রেটারি ডেভিড ডেভিস জানিয়েছেন, নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করতে ব্যর্থ হওয়ার পর কনজারভেটিভ মেনিফেস্টো থেকে ব্রেক্সিট প্রশ্নে কিছু অঙ্গীকার বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন থেরেসা মে। তবে নীতিমালা সংক্রান্ত কোন প্রস্তাবগুলো আর থাকছে না, প্রধানমন্ত্রীর ওই মুখপাত্রকে জিজ্ঞেস করেও এ ব্যাপারে মন্তব্য পাওয়া যায়নি।তিনি জানিয়েছেন, রানীর ভাষণে সরকারের আইনি কর্মসূচিগুলো ঘোষণা করা হতে পারে। তবে তিনি বলেন, সরকার চেষ্টা করছে বার্ষিক নীট অভিবাসনের সংখ্যা ১ লাখের নিচে নামিয়ে আনা যায়।

২০১৬ সালের জুনে ব্রেক্সিট ইস্যুতে যুক্তরাজ্যের গণভোটের পর তৎকালীন প্রধানমন্ত্রী ডেভিড ক্যমেরন পদত্যাগ করলে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন থেরেসা মে। ১৮ এপ্রিল ২০১৭ লন্ডনের ডাউনিং স্ট্রিটের অফিসের সামনে দাঁড়িয়ে তিনি আগাম নির্বাচনের ডাক দেন তিনি।আর এর মধ্য দিয়ে নির্ধারিত সময়ের তিন বছর আগেই যুক্তরাজ্যের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়।

 

এইবেলাডটকম/প্রচ

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71