সোমবার, ২০ মে ২০১৯
সোমবার, ৬ই জ্যৈষ্ঠ ১৪২৬
 
 
সরাইলে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত
প্রকাশ: ০৪:৫৫ pm ২১-০২-২০১৯ হালনাগাদ: ০৪:৫৫ pm ২১-০২-২০১৯
 
সরাইল প্রতিনিধি
 
 
 
 


আজ একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। বায়ান্নর ভাষা আন্দোলন বাঙালী জাতীর জীবনে গৌরবোজ্জল একটি  অধ্যায়। বাংলা ভাষার প্রতি ভালবাসা থেকে বায়ান্নর ভাষা সৈনিকেরা পাকিস্তানি শাসক গোষ্ঠির বুলেটের সামনে নিজেদের বুক পেতে দিয়েছিলো। সে সময় জওয়ান, বৃদ্ধ, ছাত্র, শিক্ষক আপামর জনতার রক্তের বিনিময় আজ আমরা পেয়েছি বাংলা ভাষার অধিকার। ভাষা শহীদদের আত্মত্যাগের প্রতি সম্মান জানিয়ে দিবসটিকে সারা বিশ্বের মানুষ একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃ ভাষা দিবস হিসেবে পালন করে আসছে। গত প্রায় দের যুগ আগে একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃ ভাষা দিবস হিসেবে সীকৃতি পায়।

দিবসটি উপলক্ষে সরাইল উপজেলা প্রশাসনের আয়োজনে  নানান অনুষ্ঠানের  আয়োজন করা হয়। রাত ১২:০১ মিনিট বাজার সংগে সংগে সরাইল কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে সর্বস্তরের মানুষ শহীদ বেদিতে ফুল দিয়ে শুভেচ্ছা নিবেদন করেন।

পরে সকালে বিভিন্ন শ্রেণী পেশার মানুষ এবং স্কুল কলেজের শিক্ষার্থীরা ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এর পর প্রভাত ফেরি র‍্যালী বের করা হয়। র‍্যালীটি উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

এরপর সরাইল কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা এ এস এম মোসার সভাপতিত্বে উপস্থিত ছিলেন সরাইল উপজেলা আওয়ামীলীগের আহবায়ক এড. নাজমুল হোসেন। যুগ্ম আহবায়ক এডভোকেট আব্দুর রাশেদ। সরাইল সরকারি কলেজের অধ্যক্ষ মৃধা আহমেদুল কামাল। উপজেলা কৃষি কর্মকর্তা জাহিরুল ইসলাম। সরাইল থানা অফিসার ইনচার্জ মফিজ উদ্দিন ভুইয়া। মুক্তিযোদ্ধা  কমান্ডার ইসমত আলী। সরাইল প্রেস ক্লাব সভাপতি জনাব বদর উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন। 

উল্লেখ্য আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শহীদ বেদীতে ফুল দিতে এবং আলোচনা অনুষ্ঠানে স্থানীয় সাংসদ, উপজেলা চেয়ারম্যান, ভাইরাস চেয়ারম্যান, ইউপি চেয়ারম্যান কাউকেই দেখা যায়নি। এবিষয়ে আলোচনা অনুষ্ঠানে অনেকেই খুব প্রকাশ করেন। 

এছাড়াও বিভিন্ন  অংগ সংগঠনের নেতা কর্মী ও বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীরা এসময় উপস্থিত ছিলেন। শেষে চিত্রাঙ্কন, রচনা, কবিতা আবৃত্তি প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কৃত করা হয়।

বক্তৃতায় বলেন আমরা আমাদের মাতৃ ভাষা বাংলা ভাষাকে  ভালো ভাবে আগামী প্রজন্মকে একুশে ফেব্রুয়ারি সম্পর্কে জানাতে হবে। এইটা আমাদের সকলের দ্বায়িত্ব,আগামী প্রজন্মকে ইতিহাস সম্পর্কে জানানো,শহীদদের আত্বত্যাগের ইতিহাস। 

নি এম/দ্বীপক

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71