বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮
বৃহঃস্পতিবার, ২৯শে অগ্রহায়ণ ১৪২৫
 
 
সাপাহারে ধান ক্ষেত থেকে বিষধর সাপ উদ্ধার
প্রকাশ: ০৬:১৪ pm ১৮-১১-২০১৮ হালনাগাদ: ০৬:১৪ pm ১৮-১১-২০১৮
 
নওগাঁ প্রতিনিধি  
 
 
 
 


নওগাঁর সাপাহার উপজেলার আশড়ন্দ বাজার মুংরইল এলাকার একটি ধান ক্ষেত থেকে আবার বিষধর রাসেল ভাইপার নামক আরেকটি সাপ ধরা পড়েছে। 

রবিবার বেলা সাড়ে ১১ টায় স্থানীয় কৃষকরা ওই রাসেল ভাইপার সাপটিকে ধরে বস্তাবন্দি করতে সক্ষম হন। যার দৈর্ঘ্য আগের সাপটির সমান প্রায় সাড়ে ৪ ফুট। এই সাপের আরেক নাম চন্দ্র বোড়া। 

জানা গেছে, ওই গ্রামের একদল কৃষক ধানক্ষেতে ধান কাটতে কাটতে কৃষকরা সাপটিকে দেখতে পায় সাপটি নড়াচড়া করতেছিলনা দেখে শরিফ নামে এক কৃষক সে হাত দিয়ে সাপটিকে ধরে বস্তাবন্দি করে জবই বিল জীব বৈচিত্র সংরক্ষন কমিটি ও বিবিসিএফ সংগঠনের সদস্যদের জানালে সংগঠনের সদস্যরা গিয়ে সাপটি ধরে একটি কলসের মধ্যে সংরক্ষন করেন। 

জবই বিল জীব বৈচিত্র সংরক্ষন কমিটির সভাপতি সোহানুর রহমান জানান, এরকম সাপ কিছুদিন আগে ধরে রাজশাহী বনবিভাগে হস্তান্তর করা হয়েছে। এখন আমরা তাদের সাথে যোগাযোগ করতেছি সাপটিকে কি করা যায় এবং আমি উপজেলা নির্বাহী অফিসার কল্যাণ চৌধুরীর সাথে কথা বলেছি তিনি স্থানীয় বনবিভাগের কর্মকর্তাকে জানিয়েছেন। সাধারনত বরেন্দ্র অঞ্চলে এ জাতীয় সাপের বিস্তার দেখা গেছে। রাজশাহী অঞ্চলে দিন দিন এর বিস্তার বাড়ছে এবং এ সাপ যাকে ছোবল মারে সাথে সাথে তার মৃত্যু নিশ্চিত এবং সাপটির ছোবলে মানুষের শরীরে পচন ধরে। 
 
রাজশাহী বিভাগীয় বন কর্মকর্তা জিল্লুর রহমান জানান, যেখানে জনবসতি নেই এমন কোন স্থানে সাপটি অবমুক্ত করা যায় কিনা সে বিষয়টা ভেবে দেখতে হবে এবং সেখানে অবমুক্ত করতে হবে। 

নি এম/মুরাদ 

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71