বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০১৯
বৃহঃস্পতিবার, ১২ই বৈশাখ ১৪২৬
সর্বশেষ
 
 
সিএমএইচে ক্যানসারের চিকিৎসা পাবেন বেসামরিকরাও
প্রকাশ: ০৫:০২ pm ১৯-০২-২০১৮ হালনাগাদ: ০৫:০৩ pm ১৯-০২-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) শিগগির একটি ক্যানসার সেন্টার উদ্বোধন করা হবে। এই ক্যানসার সেন্টারে সামরিক এবং বেসামরিক সব ধরনের মানুষের জন্যই চিকিৎসা নেয়ার সমান ব্যবস্থা থাকবে।

রবিবার সিএমএইচ কনফারেন্স রুমে আয়োজিত ফুসফুস ক্যানসার সংক্রান্ত বিশেষ সেমিনারে সামরিক চিকিৎসা মহাপরিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল এস এম মোতাহার হোসেন প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

সেমিনারে বিশেষজ্ঞ চিকিৎসকগণ দেশে এবং বিদেশে বিদ্যমান ফুসফুস ক্যানসারের বিভিন্ন চিকিৎসা পদ্ধতি সম্পর্কে বক্তব্য রাখেন।

বিশেষজ্ঞ চিকিৎসকগণ তাদের বক্তৃতায় বলেন, বিশ্বব্যাপী ঘাতক ব্যাধি ক্যানসার রোগীর সংখ্যা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে এই রোগে মানুষের মৃত্যুর হার দ্বিতীয় সর্বোচ্চ বলে জানা গেছে। এরমধ্যে ফুসফুসের ক্যানসার রোগীর সংখ্যা সবচাইতে বেশি। উন্নত বিশ্বের সাথে সামঞ্জস্য রেখে বর্তমানে বাংলাদেশেও বিভিন্ন ধরনের ক্যানসার চিকিৎসা বিদ্যমান। কিন্তু চিকিৎসা ব্যবস্থা ক্যানসার রোগীর তুলনায় অপ্রতুল। যার কারণে প্রতি বছর প্রচুর সংখ্যক রোগী উন্নত চিকিৎসার জন্য দেশের বাইরে যাচ্ছেন। এরই আলোকে প্রধানমন্ত্রীর নির্দেশনায় এবং সেনাবাহিনী প্রধানের সহযোগিতায় শিগগরি সম্মিলিত সামরিক হাসপাতালে ক্যানসার সেন্টার উদ্বোধনের প্রস্তুতি চলছে। যেখানে সামরিক এবং বেসামরিক পরিমণ্ডলের ক্যানসার রোগীদের চিকিৎসার সমান ব্যবস্থা থাকবে।

বর্তমানে দেশে বেসামরিক এবং সামরিক বিশেষায়িত হাসপাতালগুলোতে ক্যানসার রোগীর বিভিন্ন উন্নত চিকিৎসা ব্যবস্থা প্রচলিত আছে। যেমন- শল্য চিকিৎসা, কেমোথেরাপি, রেডিওথেরাপি, হরমোন থেরাপি ইত্যাদি।

এ ধরনের সেমিনার ফুসফুসের ক্যানসারের উন্নত চিকিৎসা পদ্ধতি, বিশেষজ্ঞ চিকিৎসক এবং ক্যানসার রোগীর সচেতনতা বৃদ্ধিতে সহায়তা করবে বলে তারা আশাবাদ ব্যক্ত করেন।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71