সোমবার, ২২ জুলাই ২০১৯
সোমবার, ৭ই শ্রাবণ ১৪২৬
 
 
সিটি নির্বাচনে ইতিবাচক খালেদা
প্রকাশ: ০২:৩৬ am ২১-০৩-২০১৫ হালনাগাদ: ০২:৩৬ am ২১-০৩-২০১৫
 
 
 


ঢাকা অফিস : সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের নিশ্চয়তা পেলে সিটি করপোরেশন নির্বাচনে অংশ নেয়ার ব্যাপারে ইতিবাচক চিন্তা করবে বিএনপি।
বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের একথা জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ড. এমাজ উদ্দিন আহমেদ। শুক্রবার সন্ধ্যা সোয়া সাতটার দিকে প্রতিনিধি দলটি খালেদা জিয়ার গুলশানের কার্যালয়ে যান। প্রায় এক ঘণ্টা পর তারা কার্যালয় থেকে বের হন। এসময় সাংবাদিকদের সঙ্গে তারা কথা বলেন।
এমাজ উদ্দিন আরো বলেন, “বিএনপি যদি নির্বাচনে অংশ নেয় তাহলে চলমান আন্দোলনের রূপরেখায় পরিবর্তন আসতে পারে।”
প্রতিনিধি দলে গণস্বাস্থ্য হাসপাতালের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, সিনিয়র সাংবাদিক ড. মাহফুজ উল্লাহ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রো-ভিসি আ ফ ম ইউসূফ হায়দার, অধ্যাপক তাজমেরী এস এ ইসলামসহ নয়জন ছিলেন।
এদিকে, আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক বিএনপিকে আসন্ন ২ সিটি নির্বাচনে অংশ নেয়ার আহ্বান জানিয়েছেন।
শুক্রবার সকালে বনানীতে প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের কবর জিয়ারত শেষে এ আহ্বান জানান তিনি।
নানক বলেন, আওয়ামী লীগ চায় বিএনপি তাদের হত্যা, অগ্নিসংযোগ আর জ্বালাও- পোড়াও রাজনীতি পরিহার করে নির্বাচনে অংশ নেবে। আমরা বিএনপিকে নির্বাচনে অংশ নেয়ার আহ্বান জানাচ্ছি।
এসময় নানক দলীয় সিদ্ধান্তের বাইরে আসন্ন ২ সিটি কর্পোরেশন নির্বাচনে কেউ যাতে প্রার্থী হতে পারে সেদিকে নজর রাখতে নেতা-কর্মীদের পরামর্শ দেন। দল যাকে মনোনয়ন দেবে তিনিই আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী হিসেবে নির্বাচন করবেন। অন্য কেউ নয় বলে তিনি হুঁশিয়ারি দেন।
উল্লেখ্য, ঘোষিত তফসিল অনুযায়ী তিনি সিটি কর্পোরেশনের মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের মনোনয়ন পত্র জমা দেয়ার শেষ তারিখ ২৯ মার্চ। এরপর ১ ও ২ এপ্রিল মনোনয়নপত্র বাছাই করা হবে। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ৯ এপ্রিল।
এরপর ২৮ এপ্রিল মঙ্গলবার তিন সিটি কর্পোরেশনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।
সিইসি সংবাদ সম্মেলনে নির্বাচনে ভোটারদের সহযোগিতা কামনা করেন। তবে সিইসি জানান, তফসিল ঘোষণার পর কোন ভোটার বা প্রার্থী ভোটার পরিবর্তন করতে পারবেন না। একই সঙ্গে ৪৮ ঘন্টার মধ্যে সম্ভাব্য প্রার্থীদের সাইনবোর্ড ও বিলবোর্ডের প্রচারনা বন্ধের আহবান জানান।
তিন সিটির মধ্যে ঢাকা উত্তর সিটিতে মোট ভোটার ২৩ লাখ ৪৯ হাজার ৩১৩ জন। এরমধ্যে পুরুষ ভোটার ১২ লাখ ২৭ হাজার ৫৭১ এবং নারী ভোটার ১১ লাখ ২১ হাজার ৭৪২। সাধারণ ওয়ার্ডের সংখ্যা ৩৬ এবং সংরক্ষিত নারী ওয়ার্ডের সংখ্যা ১২টি।
 সম্ভাব্য ভোটকেন্দ্রের সংখ্যা ১ হাজার ৮৭ এবং ভোটকক্ষের সংখ্যা ৫ হাজার ৮২৮।
ঢাকা দক্ষিণ সিটিতে মোট ভোটার ১৮ লাখ ৭০ হাজার ৩৬৩ জন। এরমধ্যে পুরুষ ভোটার ১০ লাখ ৯ হাজার ৭০ এবং নারী ভোটার ৮ লাখ ৬১ হাজার ২৯৩। সাধারণ ওয়ার্ডের সংখ্যা ৫৭ এবং সংরক্ষিত নারী ওয়ার্ডের সংখ্যা ১৯। সম্ভাব্য ভোটকেন্দ্রের সংখ্যা ৮৭৩ এবং ভোটকক্ষের সংখ্যা ৪ হাজার ৪৩৯।
চট্টগ্রাম সিটিতে মোট ভোটার ১৮ লাখ ২২ হাজার ৮৯২ জন। এরমধ্যে পুরুষ ভোটার ৯ লাখ ৪৪ হাজার ৫৬৩ এবং নারী ভোটার ৮ লাখ ৭৮ হাজার ৩২৯। সাধারণ ওয়ার্ডের সংখ্যা ৪১ এবং সংরক্ষিত নারী ওয়ার্ডের সংখ্যা ১৪। সম্ভাব্য ভোটকেন্দ্রের সংখ্যা ৭৫০টি এবং ভোটকক্ষের সংখ্যা ৫ হাজার ২৫০টি।
 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71