বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮
বৃহঃস্পতিবার, ২৯শে অগ্রহায়ণ ১৪২৫
 
 
সিরিয়ায় বিমান হামলায় নিহত ৪৩
প্রকাশ: ১০:৩২ am ১৮-১১-২০১৮ হালনাগাদ: ১০:৩২ am ১৮-১১-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


সিরিয়ার পূর্বাঞ্চলে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের ওপর মার্কিন নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় অন্তত ৪৩ জন নিহত হয়েছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেন্ডেন্ট এর এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

সিরিয়ায় ২০১১ সালে শুরু হওয়া গৃহযুদ্ধে আড়াই লাখ মানুষ নিহত হয়েছেন। বাস্তুচ্যুত হয়েছেন ১০ লাখের বেশি মানুষ। সিরিয়ার চলমান সংকট নিয়ে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের অবস্থান বিপরীতধর্মী। বর্তমান প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে ক্ষমতাচ্যুত করতে চায় যুক্তরাষ্ট্র। এ জন্য তারা আসাদ সরকারের বিদ্রোহ ঘোষণাকারী সশস্ত্র গোষ্ঠীগুলোকে অস্ত্র দিয়ে সহযোগিতা করছে এবং ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে বিমান হামলা চালাচ্ছে। 

তবে আসাদ সরকারের দাবি, আইএসের বিরুদ্ধে যুদ্ধের নামে যুক্তরাষ্ট্র মূলত বিদ্রোহীদের সহযোগিতা করতে সরকারি বাহিনীর ওপর হামলা চালায়। আর রাশিয়া বাশার আল আসাদকে ক্ষমতায় দেখতে চায়। 
সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের বরাতে অল ইন্ডিয়া রেডিও জানায়, ইরাক সীমান্তের কাছে দেইর আজ যোর প্রদেশের আবু হোসেন গ্রামে বসবাসরত অন্তত ৩৬ জন আই এস জঙ্গি সদস্য এ ঘটনায় প্রাণ হারিয়েছেন। তবে সে সময় নিহত অপর সাতজনকে এখনও বেসামরিক নাগরিক বা আইএস জঙ্গি হিসেবে চিহ্নিত করা যায়নি।

ব্রিটেনের সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের মুখপাত্র রামি আব্দেল রহমান বলছেন, ‘আবু হোসেন গ্রামে বিমান হামলায় প্রায় তিন ডজন ইসলামিক স্টেট জঙ্গি নিহত হয়েছেন। সে সময় শিশুসহ বেশ কয়েকজন বেসামরিক নাগরিক ও জঙ্গিদের পরিবারের সদস্যও নিহত হয়েছেন।’

এর আগে চলতি সপ্তাহের শুরুতে মার্কিন জোটের মুখপাত্র সান রায়ান এক সংবাদ সংস্থাকে বলেন, ‘সুনির্দিষ্ট সামরিক অভিযানের সঙ্গে বৈধ ধর্মঘট পালনের মাধ্যমে দেশটির বেসামরিকদের রক্ষা করাই হচ্ছে আমাদের প্রধান লক্ষ্য।’

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71