শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮
শনিবার, ১লা পৌষ ১৪২৫
 
 
সিলেটে আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা মামলার আপিলের রায় বুধবার
প্রকাশ: ০৩:১০ pm ০৬-১২-২০১৬ হালনাগাদ: ০৩:১০ pm ০৬-১২-২০১৬
 
 
 


সিলেট:: সিলেটে সাবেক ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা মামলায় মৃতুদণ্ডাদেশ প্রাপ্ত হরকাতুল জিহাদ নেতা মুফতি হান্নানসহ তিনজনের দণ্ডাদেশের বিরুদ্ধে আপিলের শুনানি শেষ হয়েছে। আগামীকাল বুধবার (৭ ডিসেম্বর) আপিলের রায় ঘোষণা করা হবে।

মঙ্গলবার (৬ ডিসেম্বর) প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বাধীন চার বিচারকের আপিল বিভাগ শুনানি শেষে এ দিন নির্ধারণ করেন।

এই বেঞ্চের অপর তিন সদস‌্য হলেন- বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী এবং বিচারপতি মির্জা হোসেইন হায়দার।

সিলেটে হজরত শাহজালালের (রহ:) মাজার প্রাঙ্গণে ২০০৪ সালের ২১ মে বাংলাদেশে নিযুক্ত তৎকালীন ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলার ঘটনা ঘটে। ওই ঘটনায় পুলিশের সহকারী উপপরিদর্শক কামাল উদ্দিন, পুলিশ কনস্টেবল রুবেল আহমেদ ও হাবিল মিয়া নিহত হন। আহত হন আনোয়ার চৌধুরী ও সিলেটের জেলা প্রশাসকসহ ৪০-৪৫ জন।

ওই মামলায় ২০০৮ সালের ২৩ ডিসেম্বর সিলেটের দ্রুত বিচার ট্রাইব্যুনাল রায় ঘোষণা করেন। রায়ে তিন আসামিকে মৃত্যুদণ্ড ও দু'জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। এরপর চলতি বছরের ১১ ফেব্রুয়ারি হাইকোর্টের রায়ে হরকাতুল জিহাদ নেতা মুফতি আবদুল হান্নানসহ তিন আসামির মৃত্যুদণ্ড এবং দুই আসামির যাবজ্জীবন দণ্ড বহাল রাখা হয়। মৃত্যুদণ্ডপ্রাপ্ত অপর দুই আসামি হলো- শরীফ শাহেদুল আলম ওরফে বিপুল ও দেলোয়ার হোসেন ওরফে রিপন। এ ছাড়া যাবজ্জীনপ্রাপ্তরা হলো- মুফতি হান্নানের ভাই মহিবুল্লাহ ওরফে মফিজুর রহমান ওরফে মফিজ ওরফে অভি ও মুফতি মঈন উদ্দিন ওরফে আবু জান্দাল। দণ্ড প্রাপ্তরা সবাই কারাগারে। হাইকোর্টের এ রায়ের পরপরই আপিল করেন দণ্ড প্রাপ্তরা।

 

এইবেলাডটকম/প্রচ

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71