শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮
শুক্রবার, ৩০শে অগ্রহায়ণ ১৪২৫
 
 
সুইডেন আ.লীগের সম্মেলন ১৩ মার্চ
প্রকাশ: ০৮:২৩ pm ২০-০২-২০১৬ হালনাগাদ: ০৮:২৩ pm ২০-০২-২০১৬
 
 
 


নিজস্ব প্রতিবেদক:  নানান জল্পনা- কল্পনার অবসান ঘটিয়ে দীর্ঘ ১৬ বছর পর প্রবাসী সুইডেন আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ১৩ মার্চ। সম্মেলনকে সামনে রেখে বাংলাদেশ আওয়ামীলীগের প্রবাসী এশাখার নেতাকর্মীদের মধ্যে চলছে উৎসবের আমেজ ।

এবারের সম্মেলনে প্রধান  অতিথি  থাকবেন সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সভাপতি  অনিল দাশগুপ্ত ও প্রধান বক্তা হিসেবে উপস্থিত  থাকার কথা রয়েছে  সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ গনি।

প্রবাসী এ সংগঠন সূত্রে জানা গেছে, সুইডেন আওয়ামী লীগের ইতিহাস অনেক পুরানো। জাতির  জনক  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের   হত্যার প্রতিবাদে  সুইডেনের তৎকালীন রাষ্ট্রদূত আব্দুর রাজ্জাককে চেয়ারম্যান  এবং ওবায়দুল হককে সাধারণ সম্পাদক করে বাকশাল গঠনের মাধ্যমে সুইডেনে আওয়ামী লীগের যাত্রা শুরু হয় ১৯৭৬ সালে ।

পরবর্তীতে বাকশাল বিলুপ্ত হলে, ১৯৭৮ সালে  শামসুদ্দিন আহমেদ খেতু মিয়াকে সভাপতি এবং ওবায়দুল হককে সাধারণ সম্পাদক করে সুইডেন আওয়ামী লীগ প্রতিষ্ঠিত হয

শামসুদ্দিন আহমেদ খেতু মিয়া ১৯৯৬ সাল পর্যন্ত সভাপতির দায়িত্ব পালন করেন এবং বিভিন্ন সময় ওবায়দুল হক সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন ।

১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসলে সুইডেন আওয়ামী লীগ দ্বিধাবিভক্ত হয়। সে সময় ৬৯ এর গণ অভ্যুত্থানের  তৎলীন ইকবাল হলের ( পরবর্তিতে জহুরুল হক হল) সাবেক ভিপি খালেদ হাশিম সভাপতি হিসেবে এবং বীর মুক্তিযোদ্ধা শহিদুল হক মামা সাধারণ সম্পাদক হিসেবে এক অংশের নেতৃত্ব দেন ।

১৯৯৮ সালে সকল  অংশ ঐক্যবদ্ধ হয়ে শহিদুল হক মামাকে সভাপতি এবং  জাহাঙ্গীর কবিরকে সাধারণ সম্পাদক করে নতুন কমিটি গঠন করে।

সংগঠন সূত্রে আরো জানা গেছে,  ২০০১ সালে  কাজী গোলাম আম্বিয়া ঝন্টু সভাপতি এবং জাহাঙ্গীর কবিরকে সাধারণ সম্পাদক নির্বাচিত হন । পরবর্তিতে ২০০৬ সালে আবার ও কাজী গোলাম আম্বিয়া ঝন্টুকে সভাপতি এবং জাহাঙ্গীর কবিরকে সাধারণ সম্পাদক করে কমিটি গঠন করা হয়। এই কমিটির মেয়াদ ২০০৯ এ উত্তীর্ণ হবার পর এই  কমিটির মেয়াদ কেন্দ্রীয় বা ইউরোপিয়ান আওয়ামী লীগ কিংবা কোনো প্রকার সাধারণ সভার মাধ্যমে বর্ধিত করা হয়  নাই। ১৯৯৬ সাল থেকে বিগত  সব কয়টি কমিটি ঘরোয়া  মিটিংয়ে  কেন্দ্রীয় বা ইউরোপিয়ান নেতৃবৃন্দের অনুপস্থিতিতে গঠিত হয় ।

তাই এবারের সম্মেলন ঘিরে এক আনন্দ ও উচ্ছাস  পরীলক্ষিত হচ্ছে।আগামী সম্মেলনে সম্ভাব্য সভাপতি প্রার্থীর মধ্যে আছেন বর্তমান সভাপতি গোলাম আম্বিয়া ঝন্টু , বর্তমান সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির , সহসভাপতি আখতারুজ্জামান লাল্টু , ড. ফরহাদ আলী খান ,মহিউদ্দিন লিটন ,সিরাজুল হক রানা , মনজুরুল হক  এবং সাধারণ সম্পাদক পদে খালেদ চৌধুরী, মাসুম বারী, আতাউর রহমান আতা, সেলিম সরয়ার, যুবলীগের সাধারণ সম্পাদক যুবায়দুল হক সবুজ উল্লেখযোগ্য। সময়ের সাথে হয়তো সভাপতি ও সাধারণ সম্পাদকের প্রার্থীর নামের তালিকা পরিবর্তন আসতে পারে।

তবে সু্ইডেনের কর্মী সমর্থকরা আশা প্রকাশ করেছেন আগামী দিনে ২০২১ ও ২০৪১ এর আওয়ামী লীগের ভিশনকে লক্ষ্য রেখে সুইডেন আওয়ামী লীগের কমিটি নির্ধারিত হবে।

এইবেলা ডটকম/ আরকেএম
 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71