বুধবার, ২১ নভেম্বর ২০১৮
বুধবার, ৭ই অগ্রহায়ণ ১৪২৫
 
 
সুজানগরে চড়ক মেলা উদযাপন পাবনা
প্রকাশ: ১০:০৬ am ১৬-০৪-২০১৮ হালনাগাদ: ১০:০৬ am ১৬-০৪-২০১৮
 
পাবনা প্রতিনিধি
 
 
 
 


পাবনার সুজানগরের সাতবাড়ীয়া ডিগ্রি কলেজ মাঠে শনিবার হিন্দু সম্প্রদায়ের চৈত্র পূজা উপলক্ষে এক সন্ন্যাসীর পিঠে বড়শি বিঁধিয়ে ঐতিহাসিক চড়ক মেলা উদযাপিত হয়েছে। স্থানীয় পূজা উদযাপন কমিটির উদ্যোগে ওই মেলার আয়োজন করা হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, স্বাধীনতার পর থেকে স্থানীয় হিন্দু সম্প্রদায় চৈত্র মাসের শেষদিন পুণ্যময় এবং ক্ষমতাসম্পন্ন একটি চড়ক গাছকে পূজা-অর্চনার মাধ্যমে ওই মেলার আয়োজন করায় মেলার নামকরণ হয়েছে চড়ক মেলা। এ মেলার বিশেষ আকর্ষণ এবং বিশেষ তাৎপর্য হলো একজন সন্ন্যাসীর পিঠে বড়শি বিঁধিয়ে বিশেষ উদ্দেশ্যে সেই বড়শির দড়ির সঙ্গে একাধিক শিশুকে ঝুলিয়ে চড়ক গাছের চতুর্দিকে ৭ পাক ঘুরা।

মেলা উদযাপন কমিটির সভাপতি কানু হালদার জানান, আমাদের পূর্বপুরুষের আমল থেকে সাতবাড়ীয়ায় চৈত্র পূজা উপলক্ষে চড়ক মেলার আয়োজন করা হয়। মেলার নানা আয়োজনের মধ্যে অন্যতম হলো পিঠে বড়শি বিঁধিয়ে চড়ক গাছের সঙ্গে ঝুলে ৭ পাক ঘুরা। প্রতি বছরের মতো এ বছরও জেলার সাঁথিয়া উপজেলার সোনাতলা গ্রামের মৃত-বিরেন্দ্রনাথ হালদারের ছেলে সন্ন্যাসী অজিত হালদার পিঠে বড়শি বিঁধিয়ে চড়ক গাছের সাথে ৭ পাক ঘোরেন। পিঠ ক্ষত করে বড়শি ঢুকিয়ে চড়ক গাছের সাথে ঝুলার মত দুঃসাহসিক ওই কাজটি দেখতে দূর-দূরান্ত থেকে হাজার হাজার লোকজন এসে মেলায় ভীড় জমায়।

নি এম/
 

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71