শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮
শুক্রবার, ৬ই আশ্বিন ১৪২৫
 
 
সুরেন্দ্র কুমার সিনহাকে পদত্যাগ করাতে অভিযোগের নাটক: রিজভী
প্রকাশ: ০২:২৮ pm ১৬-১০-২০১৭ হালনাগাদ: ০২:২৮ pm ১৬-১০-২০১৭
 
এইবেলা ডেস্ক:
 
 
 
 


প্রধান বিচারপতিকে জোর করে সন্ত্রাসী কায়দায় ছুটিতে পাঠিয়ে সরকার দেশ ছাড়তে বাধ্য করেছে বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী আহমেদ। তিনি বলেন, প্রধান বিচারপতিকে এখন চূড়ান্তভাবে পদত্যাগ করাতেই হঠাৎ করে তার বিরুদ্ধে অভিযোগের নাটক সাজানো হয়েছে।

সোমবার সকালে নয়াপল্টনে দলীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

রুহুল কবির রিজভী বলেন, প্রধান বিচারপতি অস্ট্রেলিয়া যাওয়ার পর হঠাৎ করে তার বিরুদ্ধে দুর্নীতি, অর্থপাচার, নৈতিক স্খলনসহ ১১টি অভিযোগ দাখিল হয়েছে। তিনি দেশে থাকতে কেন তার বিরুদ্ধে অভিযোগ তোলা হলো না? এতেই বোঝা যায়, তার ওপর চাপ সৃষ্টি করতেই এসব অভিযোগ তোলা হয়েছে।

রাষ্ট্রপতি সংবিধান লঙ্ঘন করেছেন অভিযোগ করে তিনি বলেন, রাষ্ট্রপতি যদি তার বিরুদ্ধে এতো অভিযোগ পেয়েই থাকেন, তিনি কেন সংবিধানের ৯৬ অনুচ্ছেদের প্রয়োগ করলেন না? নিয়ম হলো, প্রধান বিচারপতির বিরুদ্ধে কোন অভিযোগ  উঠলে অভিযোগগুলো রাষ্ট্রপতি সুপ্রিমকোর্টের জুডিশিয়াল বিভাগে তদন্তের জন্য পাঠাবেন। তদন্তে অভিযোগ প্রমাণিত হলে তাকে অপসারণ করবেন। আর প্রমাণ না হলে তাকে স্বপদে বহাল রাখবেন।

রিজভী আহমেদ আরও বলেন, ওই দিন এটর্নি জেনারেল বলেছেন, ‘প্রধান বিচারপতি ফিরে এসে দায়িত্ব নেওয়া সুদূর পরাহত।’ রবিবার আইনমন্ত্রী বলেছেন, ‘অভিযোগ সুরাহা না হওয়া পর্যন্ত প্রধান বিচারপতি স্বপদে বসতে পারবেন না।’ আবার রবিবার আইন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনের মাধ্যমে সুপ্রিম কোর্টের রেজিস্টার জেনারেলসহ কোর্ট প্রশাসনে ব্যাপক রদবদল হয়েছে। 

প্রধান বিচারপতি বক্তব্যের উদ্ধৃতি দিয়ে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব বলেন, তিনি অস্ট্রেলিয়া যাওয়ার পূর্বে বলেছিলেন, সুপ্রিম কোর্টের প্রশাসনের রদবদল কেবল প্রধান বিচারপতির এখতিয়ার। তাহলে প্রধান বিচারপতির বক্তব্য অনুযায়ী, আইন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনও বেআইনি। সুতরাং আদালত পাড়ায় যা ঘটছে তা হচ্ছে সরকার প্রধানের একক কর্তৃত্বে বিচার বিভাগকে অধীনস্ত করার আয়োজন। 

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিএনপির যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল, হাবিব উন নবী খান সোহেলসহ বিএনপির সিনিয়র নেতারা।

আরডি/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71