শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯
শুক্রবার, ১৩ই বৈশাখ ১৪২৬
সর্বশেষ
 
 
সুস্থ সচেতন মানুষের কোনও দেশ থাকে না : তসলিমা নাসরিন
প্রকাশ: ০৩:২৮ pm ২০-০৬-২০১৭ হালনাগাদ: ০৩:২৮ pm ২০-০৬-২০১৭
 
 
 


 তসলিমা নাসরিন : লক্ষ করেছি, খেলায় সাধারণত আমি অপেক্ষাকৃত দুর্বল দলকে, অপেক্ষাকৃত গরিব দেশের খেলোয়াড়দের সমর্থন করি। অস্ট্রেলিয়া আর ভারত খেললে ভারতকে, ইংল্যান্ড আর শ্রীলঙ্কা খেললে শ্রীলঙ্কাকে, জার্মানি আর কেনিয়া খেললে কেনিয়াকে।

কোনও দল আবার খুব বেশি ভালো খেললে অটোমেটিক্যালি তার প্রতি সমর্থন চলে আসে। সে যে খেলার ক্ষেত্রেই হোক। ফুটবল, ক্রিকেট, হকি, রাগবি, বেসবল, হোয়াটেভার। কে আমার দেশের শত্রু, কে বন্ধু--সেই হিসেব করি না।

সেটা রাজনীতির সম্পর্ক। কোনও দেশের শাসকশ্রেণী বা রাষ্ট্রব্যবস্থা আমি পছন্দ না করলে সেই দেশের খেলাকে বা সেই দেশের খেলোয়াড়দের আমার অপছন্দ করতে হবে, তাদের হার চাইতে হবে -- এর কোনও মানে নেই।  

আইসিসি চ্যাম্পিয়নশিপ সেমিফাইনালে ভারত আর বাংলাদেশের ম্যাচে আমি বাংলাদেশকে সমর্থন করেছিলাম, বাংলাদেশে আমি জন্মেছি বলে নয়, বাংলাদেশ ভারতের চেয়ে গরিব দেশ বলে, এবং বাংলাদেশ দল ভারতের দলের চেয়ে দুর্বল বলে। ফাইনালে পাকিস্তান যখন ভালো খেলছিল, চাইছিলাম পাকিস্তান জিতুক। পাকিস্তানের বর্বর সৈন্যরা আমাদের ৩০ লক্ষ বাঙালিকে হত্যা করেছে, ২ লক্ষ মেয়েকে ধর্ষণ করেছে, পাকিস্তানের শাসকদের এই অন্যায় আমি কোনওদিন ক্ষমা করবো না, তারপরও কিন্তু পাকিস্তানের ক্রিকেট দল ভালো খেললে তাকে সমর্থন না করার পক্ষে আমি কোনও যুক্তি দেখি না।

পাকিস্তানের ক্রিকেট দলের খেলাকে পছন্দ হওয়া মানে একাত্তরে পাকিস্তানের বর্বরতাকে পছন্দ করা নয়, পাকিস্তানের মৌলবাদকে পছন্দ করা নয়। পাকিস্তানে মুক্তচিন্তায় বিশ্বাসী লেখক শিল্পী আছেন, ধর্মমুক্ত প্রগতিশীল নারীবাদী মানুষও প্রচুর আছেন। তাঁদের শ্রদ্ধা করা মানে একাত্তরের স্বাধীনতা বিরোধী সামরিক শাসককে শ্রদ্ধা করা নয়।

পাকিস্তান একটি সন্ত্রাসে বিধ্বস্ত আর ধর্মে আচ্ছন্ন দেশ, ক্রিকেটের ছেলেগুলো দেশে চ্যাম্পিয়নশিপের কাপ নিয়ে ঢুকলে দরিদ্র পীড়িত দেশের মানুষগুলো খুশিতে আত্মহারা হবে। অন্তত খেলার এই বিজয় তাদের কিছু দিন সুখে রাখুক। সুখে থাকার খুব বেশি কিছু তো দেশটির নেই।

বাংলাদেশের কিছু দেশপ্রেমিককে দেখলাম পাকিস্তানকে ঘৃণা করি, পাকিস্তানের ক্রিকেট দলকে ঘৃণা করি -- এসব খুব চিৎকার করে বলছে। পাকিস্তান কিন্তু শুধু পাকিস্তানের শাসক এবং সামরিক বাহিনী নয়। পাকিস্তান মানে লক্ষ কোটি সাধারণ মানুষ। যাদের আমাদের মতোই সুখ দুঃখ। পাকিস্তানী সরকারের বিরোধিতা করেও পাকিস্তানী খেলার দলকে সমর্থন করতে পারি। সুস্থ সচেতন মানুষের কোনও দেশ থাকে না, গোটা পৃথিবীটাই তাদের দেশ।

(লেখিকার ফেসবুক পেইজ থেকে সংগৃহীত)

এইবেলাডটকম/এএস

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71