রবিবার, ২০ জানুয়ারি ২০১৯
রবিবার, ৭ই মাঘ ১৪২৫
 
 
সেন্ট মেরি চার্চে হকিংয়ের অন্ত্যেষ্টি সম্পন্ন
প্রকাশ: ০৮:৫৯ pm ০১-০৪-২০১৮ হালনাগাদ: ০৮:৫৯ pm ০১-০৪-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


বিখ্যাত বিজ্ঞানী স্টিফেন হকিংয়ের অন্ত্যেষ্টি সম্পন্ন হলো যুক্তরাজ্যের কেমব্রিজের সেন্ট মেরি চার্চে। এসময় তাকে সম্মান জানাতে ও শোক প্রকাশ করতে চার্চে উপস্থিত ছিলেন প্রায় ৫০০ অতিথি।

শনিবার অন্ত্যেষ্টির আগে একটি শবযাত্রার আয়োজন করা হয়। এসময় তাকে শ্রদ্ধা জানাতে কেমব্রিজের রাস্তায় জড়ো হয় শত শত মানুষ। 

চার্চের অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন বিখ্যাত অভিনেতা এডি রেডম্যান। ২০১৪ সালে হকিংয়ের জীবনী অবলম্বনে নির্মিত ‘দ্য থিওরি অব এভরিথিং’ চলচ্চিত্রে ‘হকিংয়ে’র চরিত্রে অভিনয় করেছিলেন তিনি। হকিংয়ের সম্মানে এডি একটি হৃদয়পর্শী শোকলিপি পড়ে শোনান আগত অতিথিদের। এসময় নভোচারী রয়াল মার্টিন রিস, হকিংয়ের এক সন্তান ও তার এক প্রাক্তন ছাত্রও আলাদা আলাদা বক্তব্য রাখেন।

অনুষ্ঠান শুরুর সময় চার্চের ঘণ্টা ৭৬ বার বেজে উঠতে শোনেন স্থানীয়রা। চার্চের আনুষ্ঠানিকতা শেষে ট্রিনিটি কলেজে একটি প্রাইভেট রিসিপশন অনুষ্ঠিত হয়। শনিবার সারাদিন কেমব্রিজের বেশিরভাগ স্থানে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। 

জানা যায়, ১৫ জুন হকিংয়ের মরদেহ আগুনে পুড়িয়ে ওই ছাই লন্ডনের ওয়েস্টমিনস্টার এবিতে অবস্থিত বিজ্ঞানী আইজ্যাক নিউটনের সমাধির আশেপাশে ছড়িয়ে দেওয়া হবে।

বিশিষ্ট ব্রিটিশ তাত্ত্বিক পদার্থবিজ্ঞানী ও গণিতজ্ঞ স্টিফেন হকিং ১৪ মার্চ ৭৬ বছর বয়সে মৃত্যুবরণ করেন। তাকে এসময়ের সেরা তাত্ত্বিক পদার্থবিজ্ঞানী হিসেবে গণ্য করা হয়।

আরপি

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71