শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮
শনিবার, ৭ই আশ্বিন ১৪২৫
 
 
সোনারগাঁয় লোকনাথ ব্রহ্মচারীর তিরোধান উৎসব শুরু
প্রকাশ: ০৮:৪৬ am ০৩-০৬-২০১৭ হালনাগাদ: ০৮:৪৬ am ০৩-০৬-২০১৭
 
 
 


সোনারগাঁ:: নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার বারদীতে গতকাল শুক্রবার থেকে শুরু হয়েছে উপমহাদেশের অন্যতম আধ্যাত্মিক গুরু লোকনাথ ব্রহ্মচারীর ১২৭তম তিরোধান উৎসব। এ উপলক্ষে শ্রীশ্রী লোকনাথ ব্রহ্মচারীর আশ্রমে তিন দিনব্যাপী ধর্মীয় অনুষ্ঠানসহ লোকজ মেলার আয়োজন করা হয়েছে।

তিরোধান উৎসবে অংশ নেওয়ার জন্য এরই মধ্যে পার্শ্ববর্তী দেশ ভারত, নেপাল, ভুটান, মিয়ানমার ও শ্রীলঙ্কা থেকে বিপুলসংখ্যক লোকনাথভক্ত বারদী আশ্রমে এসে পৌঁছেছে। এ ছাড়া দেশের বিভিন্ন স্থান থেকে আসা কয়েক লাখ লোকনাথভক্তের পদচারণে মুখরিত হয়ে উঠেছে আশ্রম এলাকা।

লোকনাথ ব্রহ্মচারীর তিরোধান উৎসব উদ্‌যাপন উপলক্ষে আশ্রম কমিটি ব্যাপক প্রস্তুতি নিয়েছে। আশ্রম, মন্দির, তীর্থনিবাসসহ আশ্রম এলাকাকে সাজানো হয়েছে বর্ণাঢ্য সাজে। রংবেরঙের কাঁচা ফুল ও আলোকসজ্জায় সজ্জিত করা হয়েছে আশ্রমের চারপাশ। বৃষ্টি ও রোদ থেকে রক্ষা পেতে ভক্তদের জন্য মন্দিরের বাইরের খোলা মাঠে টাঙানো হয়েছে শামিয়ানা। শুক্রবার ভোর থেকে রাত পর্যন্ত আশ্রমে প্রভাত কীর্তন, গীতা পাঠ, বাল্যভোগ, বাল্যভোগের প্রসাদ বিতরণ, লোকনাথ ব্রহ্মচারীর জীবনবৃত্তান্ত পাঠ, রাজভোগ, রাজভোগের প্রসাদ বিতরণ ও আরতী কীর্তন অনুষ্ঠিত হয়। প্রভাব কীর্তন ও প্রসাদ বিতরণের মধ্য দিয়ে তিরোধান উৎসবের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। ক্ষোভ প্রকাশ করে ভক্তরা অভিযোগ করে, লোকনাথভক্তদের আশ্রম এলাকায় চলাচলের রাস্তা বন্ধ করে অবৈধ বিভিন্ন দোকানপাট উচ্ছেদ করেনি প্রশাসন। স্থানীয় একটি প্রভাবশালীরা উৎসব উপলক্ষে বারদী এলাকায় জুয়ার আসর বসিয়েছে। মেঘনা নদীর ছটাকিয়া ঘাটে বিভিন্ন লঞ্চ ও ট্রলারে চক্রটি ব্যাপক চাঁদাবাজি করছে। এ ছাড়া পরিবহন মালিকরা উৎসব উপলক্ষে তীর্থযাত্রীদের কাছ থেকে তিন-চার গুণ বেশি ভাড়া আদায় করছে।

সোনারগাঁ থানার ওসি মঞ্জুর কাদের জানান, আশ্রমে আসা ভক্তদের নিরাপত্তা দিতে এ বছর পুলিশ, র‌্যাব এবং আনসারসহ বিভিন্ন আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ৩০০ সদস্য নিয়োজিত থাকবেন। মন্দিরের ভেতর কমিটির পক্ষ থেকে ১২টি ও বাইরে পুলিশের পক্ষ থেকে আটটি সিসিটিভি ক্যামেরা লাগানো হয়েছে।

বারদী ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান জহিরুল হক বলেন, ‘আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি কয়েক শ স্বেচ্ছাসেবক দায়িত্ব পালন করছে। ’

 

এইবেলাডটকম/প্রচ

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71