বৃহস্পতিবার, ২৩ মে ২০১৯
বৃহঃস্পতিবার, ৯ই জ্যৈষ্ঠ ১৪২৬
 
 
সৌদি আরব সব ধর্মের জন্য উন্মুক্ত
প্রকাশ: ০৩:৫৯ pm ২৬-১০-২০১৭ হালনাগাদ: ০৩:৫৯ pm ২৬-১০-২০১৭
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


সৌদি আরবকে সব দেশের সব ধর্মের মানুষের জন্য উন্মুক্ত করে দেয়ার ঘোষণা দিয়েছেন দেশটির যুবরাজ মোহাম্মদ বিন সালমান।

সৌদির রাজধানী রিয়াদে বিনিয়োগ বিষয়ক এক সম্মেলনে মঙ্গলবার এ কথা বলেন তিনি। বিশ্বের ব্যবসা জগতে সৌদি সাম্রাজ্যের প্রভাবকে তুলে ধরতেই মূলত ওই সম্মেলনের আয়োজন করা হয়েছিল।

সম্মেলনের শুরুতেই সৌদি আরবের রক্ষণশীল সমাজ ব্যবস্থার সমালোচনা করে যুবরাজ বিন সালমান ঘোষণা দেন, সৌদি আরব ‘মধ্যপন্থি’ ইসলামে ফিরে যাচ্ছে এবং উগ্রপন্থা ‘নিশ্চিহ্ন’ করার পরিকল্পনা করছে।

সৌদি আরব বহু বছর ধরে তার কট্টরপন্থি ইসলামি শাসন ও জীবনব্যবস্থার জন্য পরিচিত। সেই দেশের রাজধানীতে সেখানকারই দ্বিতীয় শীর্ষ ক্ষমতাধর ব্যক্তির মুখে এমন বক্তব্য ছিল সেসব অতি রক্ষণশীল ধার্মিকদের উদ্দেশ্য করে, যাদেরকে ক্ষমতাসীন সৌদি রাজপরিবার সহ্য করছে শুধুই তাদের সমর্থনের বিনিময়ে।

৩২ বছর বয়সী মোহাম্মদ বলেন, ‘আমরা তো শুধু সেই মধ্যপন্থি ইসলাম ব্যবস্থায় ফিরে যাচ্ছি যা আগে ছিলাম, যা ছিল পুরো বিশ্বের সব ধর্মের জন্য উন্মুক্ত। আমরা আমাদের জীবনের ৩০ বছর কোনো ধরণের উগ্রবাদী চিন্তাধারা সামলানোর পেছনে অপচয় করব না। আমরা চরমপন্থা নির্মূল করব।’

যুবরাজ বলেন, সৌদি আরবের প্রতিষ্ঠা থেকে চলে আসা কর্মপদ্ধতি এখন আর কাজ চালানোর মতো নয়। তাই ৫শ’ বিলিয়ন ডলার বিনিয়োগ করে লোহিত সাগর উপকূলে নতুন একটি অত্যাধুনিক শহর গঠনের ঘোষণাও দিয়েছেন তিনি, যে শহরে অধিবাসীদের জন্য এমন জীবনব্যবস্থা থাকবে যা আজকের সৌদি আরবে নেই।

প্রসঙ্গত, গত মাসে নারীদের গাড়ি চালানোর ওপর থেকেও নিষেধাজ্ঞা তুলে নিয়েছে সৌদি আরব।

নি এম/
 

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71