বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮
বুধবার, ১১ই আশ্বিন ১৪২৫
 
 
স্কুলে বাংলা ও ইংরেজিতে জোর দেওয়ার নির্দেশনা প্রধানমন্ত্রীর
প্রকাশ: ১০:৫০ am ২৩-০৫-২০১৮ হালনাগাদ: ১০:৫০ am ২৩-০৫-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


স্কুলগুলোতে শিশুদের ইংরেজি শিক্ষার প্রতি বিশেষ গুরুত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষেদের নির্বাহী কমিটির (একনেক) সভায় চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি-৪) প্রকল্প অনুমোদনকালে প্রধানমন্ত্রী বলেছেন, স্কুলগুলোতে কমপক্ষে তিনটি ভাষা শেখাতে হবে। বাংলা ও ইংরেজি ভাষা বাধ্যতামূলক করতে হবে। সেইসাথে অন্য আরেকটি ভাষা ঐচ্ছিক ভাবে স্কুলে শেখাতে হবে। 

মঙ্গলবার শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক বৈঠক শেষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। 

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষাকে যুযোপযোগী করে গড়ে তুলতে উদ্ভাবনীমূলক এবং কারিগরি শিক্ষার প্রতি গুরুত্ব দিতে বলেছেন।

মঙ্গলবার একনেক বৈঠকে ৯৬ হাজার ২৩৪ কোটি ৭৭ লাখ টাকা ব্যয়ে ১৬টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে সরকারের (জিওবি) নিজস্ব তহবিল হতে ৫২ হাজার ৬৮৫ কোটি টাকা, প্রকল্প সাহায্য আকারে ৪৩ হাজার ২২১ কোটি টাকা এবং সংস্থার নিজস্ব তহবিল হতে ৩২৮ কোটি ৫৫ লাখ ব্যয়ের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

সভায় পদ্মাসেতু রেল সংযোগ প্রকল্পের ব্যয় ৪ হাজার ২৫৭ কোটি টাকা বাড়িয়ে ৩৯ হাজার ২৪৬ কোটি ৮০ লাখ টাকায় অনুমোদন দেওয়া হয়েছে। এতে চীনা সরকারের কাছ থেকে ঋণ আকারে ২১ হাজার ৩৬ কোটি টাকা পাওয়া যাবে। পরিকল্পনামন্ত্রী জানান, প্রকল্পটির ঋণ চুক্তি সম্পন্ন করতে দুই বছর সময় লেগেছে। এজন্য জমি অধিগ্রহণ ব্যয় অনেক বেড়েছে। এই বাড়তি অর্থ দিতে চীন রাজি নয়। এজন্য সরকারি অংশের ব্যয়সহ প্রকল্পের মূল ব্যয় বেড়েছে। ব্যয় বৃদ্ধির পাশাপাশি প্রকল্পটির মেয়াদ দুইবছর বাড়িয়ে ২০২৪ সালের জুন পর্যন্ত করা হয়েছে।

সভায় চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি-৪) প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। ৩৮ হাজার ৩৯৭ কোটি ১৬ লাখ টাকার এ প্রকল্পের মূল উদ্দেশ্য হচ্ছে পাঠ্যসূচিতে নির্ধারিত শ্রেণিভিত্তিক ও বিষয়ভিত্তিক শিখন যোগ্যতা অর্জনের লক্ষ্যে প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার গুণগতমানের উন্নয়ন সাধন ও প্রাথমিক শিক্ষার ক্ষেত্রে একটি শক্তিশালী সুশাসন ব্যবস্থা গড়ে তোলা। সেইসাথে ১ লাখ ৬৫ হাজার ১৭৪ জন শিক্ষক নিয়োগ ও পদায়ন করা হবে।

নি এম/
 

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71