বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮
বৃহঃস্পতিবার, ৫ই আশ্বিন ১৪২৫
 
 
স্বেচ্ছামৃত্যুতে ভারতের সুপ্রিম কোর্টের সম্মতি প্রদান
প্রকাশ: ০৮:৫০ pm ০৯-০৩-২০১৮ হালনাগাদ: ০৮:৫০ pm ০৯-০৩-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


স্বেচ্ছামৃত্যু নিয়ে ঐতিহাসিক রায় দিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট। গাইডলাইন মেনে স্বেচ্ছা মৃত্যুতে সম্মতি দিয়েছে দেশের সর্বোচ্চ আদালত। 

‘সম্মানজনক মৃত্যু জীবনের অধিকার’ বলে শুক্রবার সর্বোচ্চ আদালতে মন্তব্য করা হয়। তারপরেই ওই রায় ঘোষণা করা হয়। খবর এনডিটিভি।

যতদিন পর্যন্ত স্বেচ্ছামৃত্যু বিষয়ে নির্ধারিত কোনো নতুন আইন প্রণয়ন করা না হবে ততদিন পর্যন্ত গাইডলাইন মেনে স্বেচ্ছা মৃত্যুতে সম্মতি দিয়েছে আদালত। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি দীপক মিশ্রর নেতৃত্বে ৫ সদস্যের সাংবিধানিক বেঞ্চ শুক্রবার বলেছে সম্মানজনক মৃত্যু অনুমোদনযোগ্য। এ বিষয়ে উপযুক্ত আইন প্রণয়নেরও নির্দেশ দেওয়া হয়েছে সরকারকে। পাশাপাশি স্বেচ্ছা মৃত্যু নিয়ে আইন প্রণয়ন না হওয়া পর্যন্ত এই গাইডলাইনই বহাল থাকবে বলেও হয়েছে জানানো।

স্বাভাবিক অবস্থায়, সুস্থ মস্তিস্কে একজন মানুষ স্বেচ্ছামৃত্যুর জন্য আগে থেকেই অনুমতি চেয়ে রাখতে হবে। যদি তিনি কখনো তেমন কোনো পরিস্থিতি পড়েন তখন তাকে স্বেচ্ছামৃত্যু গ্রহণ করতে হলে রাষ্ট্র যেন অনুমতি দেয়। গুরুতর অসুস্থতা বা যন্ত্রণাদায়ক পরিস্থিতিতে যে কারো পরিবারের সদস্যরা বা বন্ধু-বান্ধব তাদের হয়ে স্বেচ্ছামৃত্যুর অগ্রিম আবেদন জানাতে পারবেন। তবে এক্ষেত্রে অবশ্যই হাসপাতাল বা চিকিৎসকদেরও মতামত থাকতে হবে।

সুপ্রিম কোর্টের গাইডলাইন অনুযায়ী, একজন অসুস্থ ব্যক্তির পরিবারের সদস্য বা তার বন্ধুবান্ধব উচ্চ আদালতে তার স্বেচ্ছামৃত্যুর জন্য আবেদন জানালে একটি মেডিকেল বোর্ড গঠন করা হবে। তারাই এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।


আরপি

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71