শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮
শুক্রবার, ২রা অগ্রহায়ণ ১৪২৫
 
 
স্যামসাংয়ের বিরুদ্ধে শিশুশ্রম ব্যবহারের অভিযোগে মামলা
প্রকাশ: ০৫:৪৭ pm ১৪-০১-২০১৮ হালনাগাদ: ০৫:৪৭ pm ১৪-০১-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


ঝুঁকিপূর্ণ কর্মপরিবেশ ও শিশুশ্রম ব্যবহারের অভিযোগে বিশ্বের অন্যতম ইলেকট্রনিকস কোম্পানি স্যামসাংয়ের বিরুদ্ধে পিপলস সলিডেয়ার্স এবং শেরপা নামের দুটি মানবাধিকার সংস্থা ফ্রান্সে মামলা করেছে।

ফরাসি সাবসিডিয়ারি এবং এর আন্তর্জাতিক প্যারেন্ট কোম্পানির বিরুদ্ধে বৃহস্পতিবার এ মামলা করা হয়। মামলার অভিযোগে বলা হয়েছে, প্রতিষ্ঠানটির চীন ও দক্ষিণ কোরিয়ার উৎপাদন কারখানায় শিশুশ্রমের পাশাপাশি অপেশাদার সংস্কৃতি অনুসরণ করা হয়।

চায়না লেবার ওয়াচ গ্রুপের গবেষণার উদ্ধৃতি দিয়ে ফরাসি মানবাধিকার সংগঠনটির কর্মীরা জানান, চীনা বেশকিছু কোম্পানি চুক্তিভিত্তিক ইলেকট্রনিকস পণ্য উৎপাদনের কাজ করছে। এমন একটি স্যামসাং পণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠানের উৎপাদন কারখানায় শিশুশ্রমিক দ্বারা কাজ করানোর প্রমাণ পাওয়া গেছে। ওই কারখানার শ্রমিকরা গুরুতর স্বাস্থ্য সমস্যায় ভুগছেন।

অভিযোগ রয়েছে, বিশ্বের অন্যতম এ ইলেকট্রনিকস প্রতিষ্ঠানটি ব্যবসা আধিপত্য জোরদারে নৈতিকতা অনুসরণ করছে না। ঝুঁকিপূর্ণ শিশুশ্রম বন্ধে প্রযুক্তি খাতের প্রতিষ্ঠানগুলো নানা উদ্যোগ নিচ্ছে। স্যামসাংয়ের নামও রয়েছে এ তালিকায়। কিন্তু তা সত্ত্বেও নিজেদের কারখানার কর্মপরিবেশ নিয়ে সচেতন নয় প্রতিষ্ঠানটি।

চীনা একাধিক এনজিওর উদ্ধৃতি দিয়ে ফরাসি মানবাধিকার সংগঠন দুটি জানিয়েছে, শিশুশ্রম বন্ধে স্যামসাংয়ের নৈতিক প্রতিশ্রুতি এবং কারখানার প্রকৃত চিত্রে বিস্তর ব্যবধান রয়েছে। মামলায় এ অগ্রহণযোগ্য ব্যবধানের জন্য প্রতিষ্ঠানটির বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়ার আবেদন জানানো হয়েছে।

এর আগেও ২০১৪ সালে পিপলস সলিডেয়ার্স এবং শেরপা স্যামসাংয়ের বিরুদ্ধে শিশুশ্রমের অভিযোগ এনেছিল। সে সময় অভিযোগ প্রমাণে ব্যর্থ হয় সংস্থা দুটি। তবে সংশ্লিষ্টদের দাবি এবার যথাযথ তথ্য-প্রমাণ নিয়ে স্যামসাংয়ের বিরুদ্ধে মামলা করা হয়েছে। এক্ষেত্রে চায়না লেবার ওয়াচের সহযোগিতা নিয়েছে সংস্থা দুটি। এএফপি

আরপি

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71