শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮
শুক্রবার, ৬ই আশ্বিন ১৪২৫
 
 
সড়কে পাঁচ মাসে প্রাণ গিয়েছে ১ হাজার ৯৯৫ জনের
প্রকাশ: ০৯:২৯ pm ০১-০৬-২০১৮ হালনাগাদ: ০৯:২৯ pm ০১-০৬-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


সারা দেশে পাঁচ মাসে এক হাজার ৯২৬টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। এতে এক হাজার ৯৯৫ জন নিহত হয়। আহত হয় ৪ হাজার ৭৭২ জন। নিহতদের মধ্যে ২৫১ জন নারী ও ২৫৮ শিশু রয়েছে। 

১ জানুয়ারি থেকে ৩১ মে পর্যন্ত জাতীয় মহাসড়ক, আন্তঃজেলা সড়ক ও আঞ্চলিক সড়কে এসব প্রাণঘাতি দুর্ঘটনা ঘটে। বেসরকারি সংগঠন নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির নিয়মিত মাসিক জরিপ ও পর্যবেক্ষণ প্রতিবেদনে এই তথ্য তুলে ধরা হয়। ২২টি জাতীয় দৈনিক, ১০টি আঞ্চলিক সংবাদপত্র এবং আটটি অনলাইন নিউজপোর্টাল ও সংবাদ সংস্থার তথ্য-উপাত্তের ভিত্তিতে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে।

শুক্রবার প্রকাশিত এই প্রতিবেদনে বলা হয়, জানুয়ারিতে ৪০৩টি দুর্ঘটনা ঘটে। এতে ৫৪ নারী ও ৩০ শিশুসহ ৪২৫ জন নিহত হয়। আহত হয় ৯৩৩ জন। ফেব্রুয়ারিতে ৩৭৩টি দুর্ঘটনায় ৫৩ নারী ও ৫৮ শিশুসহ নিহত হয় ৪১৩ জন। আর আহত হয় ৯৯৫ জন। মার্চে দুর্ঘটনা হয়েছে ৩৭৯টি। এতে ৫৩ নারী ও ৭৯ শিশুসহ কমপক্ষে ৩৮৫ জনের প্রাণহানি ঘটে। আর আহত হয় ৯৭১ জন। এপ্রিলে দুর্ঘটনা ঘটে ৪০৮টি। এতে ৫০ নারী ও ৫০ শিশুসহ ৩৮৯ জন নিহত এবং এক হাজার ৩২ জন আহত হয়। মে মাসে ৩৬৩টি দুর্ঘটনায় নিহত ও আহত হয় যথাক্রমে ৩৮৩ ও ৮৪১ জন। নিহতদের মধ্যে ৫৯ নারী ও ২৬ শিশু রয়েছে।

জাতীয় কমিটির পর্যবেক্ষণে দুর্ঘটনা বাড়ার প্রধান কয়েকটি কারণ উল্লেখ করা হয়। সেগুলো হলো- বিভিন্ন স্থানে সড়ক-মহাসড়কের বেহাল দশা। দূরপাল্লার সড়কে বাণিজ্যিকভাবে মোটরসাইকেল ও তিন চাকার যানবাহনের অবাধ চলাচল। প্রচলিত ট্রাফিক আইন যথাযথভাবে প্রয়োগের অভাব। গণপরিবহন খাতে বিরাজমান বিশৃঙ্খল পরিস্থিতি ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলোর প্রয়োজনীয় নজরদারির অভাব।

বিডি


 

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71