শুক্রবার, ২২ ফেব্রুয়ারি ২০১৯
শুক্রবার, ১০ই ফাল্গুন ১৪২৫
 
 
হাজার টাকার মিষ্টি কুমড়া!
প্রকাশ: ০৭:৪০ pm ২৮-০৩-২০১৮ হালনাগাদ: ০৭:৪০ pm ২৮-০৩-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


শীতে শুকিয়ে যাওয়া আড়িয়াল বিলের বুক থেকে এখন মিষ্টি কুমড়া সংগ্রহের ধুম চলছে। মুন্সিগঞ্জের শ্রীনগর উপজেলার ১৩৬ বর্গকিলোমিটার এলাকাজুড়ে আছে এ বিল। দেশের মধ্যাঞ্চলের সবচেয়ে বড় ও প্রাচীন এ বিলের মাটি খুবই উর্বর। শুষ্ক মৌসুমে এখানে নানা ধরনের সবজি চাষ করেন কৃষকরা। যার মধ্যে মিষ্টি কুমড়ার পরিমাণই সবচেয়ে বেশি। দেশের সিংহগভাগ মিষ্টি কুমড়াই এখানে উৎপাদিত হয়। সারাদেশে চাহিদাও রয়েছে বেশ।

শ্রীনগর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে, আড়িয়াল বিলে ২৭০ হেক্টর জমিতে মিষ্টি কুমড়ার চাষ হয়। ২০১৭ সালে এখানে প্রায় ১১ হাজার ৩শ’ ৪০ মেট্রিক টন কুমড়া উৎপাদিত হয়েছে।

আড়িয়াল বিলে চাষ হওয়া মিষ্টি কুমড়া আকারে বেশ বড় হয়। কোনো কোনোটির ওজন দুই থেকে আড়াই মন পর্যন্ত হয়ে থাকে। সাধারণত মিষ্টি কুমড়া যখন পাকতে শুরু করে, তখন তা জমি থেকে তুলতে দেশের বিভিন্ন জায়গা থেকে শ্রমিকরা আসেন আড়িয়াল বিলে। এদের বেশিরভাগই আসেন উত্তরাঞ্চল থেকে। এ কাজে একজন শ্রমিক দিনে ৪শ’ থেকে ৫শ’ টাকা পর্যন্ত মজুরি পান। বিলের কাছাকাছি জমি থেকে শ্রমিকরা মিষ্টি কুমড়া মাথায় করে বহন করে গদিঘাটে জড়ো করেন। পরে সেখান থেকে পাইকাররা তা ক্রয় করে পাঠিয়ে দেনে দেশের বিভিন্ন স্থানে। তবে দূরের জমি থেকে মিষ্টি কুমড়া নিয়ে আসা হয় নৌকায় করে।

স্থানীয় কৃষকরা জানান, আড়িয়াল বিল থেকে পাইকাররা প্রতিটি মিষ্টি কুমড়া আকারভেদে ৭০ টাকা থেকে ৩,০০০ টাকায় কিনে থাকেন।

আরপি

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71