রবিবার, ১৮ নভেম্বর ২০১৮
রবিবার, ৪ঠা অগ্রহায়ণ ১৪২৫
 
 
হাসন রাজার ১৬২তম জন্মবার্ষিকী আজ
প্রকাশ: ০৯:৪৪ am ২১-১২-২০১৬ হালনাগাদ: ০৯:৪৪ am ২১-১২-২০১৬
 
 
 


ইতিহাস :: মরমি কবি ও বাউল সাধক হাসন রাজার ১৬২তম জন্মবার্ষিকী আজ বুধবার। ১৮৫৪ সালের এই দিনে সুনামগঞ্জ শহরের সুরমা তীরের লক্ষ্মণশ্রী গ্রামে ধনাঢ্য জমিদার পরিবারে জন্মগ্রহণ করেন তিনি।

হাসন রাজার চিন্তাভাবনার পরিচয় পাওয়া যায় তার গানে। তিনি কত গান রচনা করেছেন, তার সঠিক হিসাব পাওয়া যায়নি। ‘হাসন উদাস’ গ্রন্থে তার ২০৬টি গান সংকলিত হয়েছে। এর বাইরে আরও কিছু গান বিভিন্ন পত্র-পত্রিকায় প্রকাশিত হয়েছে। তার অনেক গান এখনও সিলেট-সুনামগঞ্জের লোকের মুখে মুখে আছে, বেশ কিছু গান বিলুপ্ত হয়ে গেছে। ‘হাসন বাহার’ নামে তার একটি গ্রন্থ কিছুকাল আগে আবিষ্কৃত হয়েছে।

মরমিধারা অনুসরণ করেই হাসন রাজা গান রচনা করেছেন। আল্লাহর প্রতি অনুরক্তি, জগৎ জীবনের অনিত্যতা ও প্রমোদমত্ত মানুষের সাধন-ভজনে অক্ষমতার খেদোক্তিই তার গানে প্রতিফলিত হয়েছে।

হাসন রাজা মুখে মুখে গান রচনা করতেন। ‘লোকে বলে, বলে রে, ঘরবাড়ি বালা না আমার’, ‘মাটির পিঞ্জিরার মাঝে বন্দি হইয়ারে’, ‘আঁখি মুঞ্জিয়া দেখ রূপরে’, ‘সোনা বন্দে আমারে দেওয়ানা বানাইছে’, ‘কানাই তুমি খেইল খেলাও কেনে’, ‘একদিন তোর হইবে রে মরণ’ তার উল্লেখযোগ্য গান। এ মরমি সাধক ১৯২২ সালের ৬ ডিসেম্বর ইন্তেকাল করেন।

 

এইবেলাডটকম/নীল

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71