শুক্রবার, ২২ ফেব্রুয়ারি ২০১৯
শুক্রবার, ১০ই ফাল্গুন ১৪২৫
 
 
হিন্দু গণিতবিদ রাজ চন্দ্র বসুর ২৯তম জন্মবার্ষিকী আজ
প্রকাশ: ০১:২০ pm ৩১-১০-২০১৬ হালনাগাদ: ০১:২০ pm ৩১-১০-২০১৬
 
 
 


প্রতাপ চন্দ্র সাহা ||

তিনি বোস-মেসনার অ্যালজেব্রা, সমিতির পরিকল্পনা তত্তের জন্য বিখ্যাত। এছাড়া এস.এস. শ্রীকান্দি ও ই.টি. পার্কারের সাথে মিলে ল্যাটিন বর্গের ১৭৮২ সালের লিওনার্ট অয়লার অনুমানকে ভুল প্রমান করেন।

১৯৩২ সালে রাজ চন্দ্র বোস ভারতীয় পরিসংখ্যান ইনস্টিটিউটে খন্ডকালীণ চাকুরে হিসেবে যোগদান করেন। এরপর তিনি ক্রমেইে এই ইনস্টিটিউটের প্রধান গণিতজ্ঞ হয়ে উঠেন। ১৯৩৫ সালে তিনি এই ইনস্টিটিউটের পূর্নকালীন অধ্যাপক হিসেবে নিয়োগ পান। ১৯৪০ সালে তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ে যোগদান করেন এবং ১৯৪৫ সালে এই বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের প্রধান হিসেবে নিয়োগ পান। ১৯৪৯ সালে রাজচন্দ্র বোস ক্যাপেল হিলের নর্থ ক্যারোলিনা বিশ্ববিদ্যালয়ে পরিসংখ্যান বিভাগের প্রফেসর হিসেবে যোগ দেন। তিনি ৭০ বছর বয়সে অবসর গ্রহন করেন।

গবেষণা
প্রশান্তচন্দ্র মহালনবিশ এবং সমোরেন্দ্রনাথ রায়ের সঙ্গে মিলে রাজ চন্দ্র বোস "multivariate বিশ্লেষণে" কাজ করেছেন। ১৯৩৮-৩৯ সালে রোনাল্ড ফিশার ভারত সফর করেন এবং "পরীক্ষা নকশা" সম্পর্কে রাজ চন্দ্র বোস সঙ্গে আলোচনা করেন ও কাজ করেন।

জন্ম
রাজ চন্দ্র বোস ভারতের হোশঙ্গাবাদে জন্মগ্রহন করেন। তিনি ৫ ভাইবোনের মধ্যে প্রথম। তার বাবা ছিলেন একজন পদার্থবিদ। ১৯১৮ সালে ইনফ্লুয়েন্জা রোগে আক্রান্ত হয়ে তার মা মারা যান। পরের বছর তার বাবাও হৃৎপিন্ডের ক্রিয়া বন্ধ হয়ে মৃত্যুবরণ করেন। এই দুঃসময়েও তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ে তার বিশুদ্ধ গনিত বিষয়ে তার লেখাপড়া চালিয়ে যান। তিনি কলকাতার প্রফেসর শ্যামাদাশ মুখার্জীর তত্তাবধানে গনিত বিষয়ে গবেষনা করেন। এরপর তিনি কলকাতার আশুতোষ কলেজে লেকচারার হিসেবে তার শিক্ষকতা জীবন শুরু করেন।

মৃত্যু
১৯৮৭ সালের ৩১ অক্টোবর কলোরাডোর ফোর্ট কলিন্সে ৮৬ বছর বয়সে রাজ চন্দ্র বসু মৃত্যুবরণ করেন।

 

এইবেলাডটকম/প্রচ

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71