মঙ্গলবার, ২৬ মে ২০২০
মঙ্গলবার, ১২ই জ্যৈষ্ঠ ১৪২৭
সর্বশেষ
 
 
করোনা ভাইরাস চীনের সৃষ্ঠ; এমতাবস্থায় ‘হু’ এর চেয়ারম্যান ভারত !
প্রকাশ: ১০:৫৮ pm ২০-০৫-২০২০ হালনাগাদ: ১১:০৮ pm ২০-০৫-২০২০
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু-র এক্সিকিউটিভ বোর্ড চেয়ারম্যান পদে বসতে চলেছেন ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। ২২ মে থেকে এই গুরুত্বপূর্ণ পদের দায়িত্ব নেবেন তিনি। বর্তমানে ৩৪ সদস্য বিশিষ্ট হু-র এক্সিকিউটিভ বোর্ড চেয়ারম্যান হলেন জাপানের ডা. হিরোকি নাকাতানি। তাঁরই স্থলাভাষিক্ত হবেন হর্ষবর্ধন।করোনা ভাইরাস চীনের সৃষ্ঠ; এমতাবস্থায় ‘হু’ এর চেয়ারম্যান ভারত ! ইতিমধ্যেই হর্যবর্ধনের পক্ষে ১৯৪ দেশ সাক্ষর করেছে বলে জানা গিয়েছে।

বিভিন্ন দেশের মধ্যে রোটেশন পদ্ধতিতে এই চেয়ারম্যান পদ আবর্তিত হয়। হু-র এক্সিকিউটিভ বোর্ড চেয়ারম্যান পদে ভারতের প্রতিনিধিকে সমর্থন জানানো হবে বলে দক্ষিণ-পূর্ব এশিয়ার তরফে গত বছরই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। ফলে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর ওই পদে অভিষেক এখন শুধু সময়ের অপেক্ষা। ২২ মে এক্সিকিউটিভ বোর্ডের সভার পরই হর্ষবর্ধনের নামের পাশে সিলমোহর পড়বে। আগামী তিন বছরের  জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক্সিকিউটিভ বোর্ড চেয়ারম্যান পদে বসতে চলেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন।

জানা গেছে, এই কাজ পুরো সময়ের জন্য নয়। হর্ষবর্ধনকে বছরে দুবার এক্সিকিউটিভ বোর্ডের বৈঠকে নেতৃত্ব দিতে হবে। মূলত জানুয়ারি মাসে বোর্ডের প্রধান বৈঠকটি হয়ে থাকে। দ্বিতীয় বৈঠক হয় প্রতি বছর মে মাসে। বোর্ডের অন্যান্য সদস্যরাও স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন ক্ষেত্রের বিশেষজ্ঞ। চেয়ারম্যান ছাড়া বাকি সদস্যরাও তিন বছরের জন্যই ওই পদে থাকেন। হু-র হেল্থ অ্যাসেম্বলিকে স্বাস্থ্য বিষয়ক সিদ্ধান্ত ও নীতি নিয়ে পরামর্শ দেওয়াই এই এক্সিকিউটিভ বোর্ডের প্রধান কাজ।

করোনাভাইরাসের উৎপত্তি কোথা থেকে হল? এই মহামারীর পিছনে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’-এর ভূমিকা কী? এই সব বিষয়ে তদন্তের প্রস্তাব দিয়েছে বিশ্বের ৬১টি রাষ্ট্র। ইতিমধ্যেই এই প্রস্তাবে সায় দিয়েছে ভারতও।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

 

E-mail: info.eibela@gmail.com

a concern of Eibela Ltd.

Request Mobile Site

Copyright © 2020 Eibela.Com
Developed by: coder71