মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯
মঙ্গলবার, ১লা শ্রাবণ ১৪২৬
 
 
১১১ দিন অনশনে গঙ্গা বাঁচাও আন্দোলনের মৃত্যু জিডি আগরওয়ালের
প্রকাশ: ০৩:৫৪ pm ১৩-১০-২০১৮ হালনাগাদ: ০৩:৫৪ pm ১৩-১০-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


গঙ্গা বাঁচাও আন্দোলনের অন্যতম পথিকৃৎ জিডি আগরওয়াল বৃহস্পতিবার মারা গেছেন। দূষণের হাত থেকে গঙ্গাকে বাঁচাতে টানা ১১১ দিন ( তিন মাস ২১ দিন) অনশন করেছেন তিনি। শেষ পর্যন্ত অনশনরত অবস্থাতেই মারা গেলেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৭ বছর।

ইন্ডিয়ান ইনস্টিটিউট অউ টেকনোলজি (আইআইটি)-র প্রাক্তন অধ্যাপক আগরওয়ালের মৃত্যুর পর শুক্রবার টুইটে গভীর সমবেদনা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বলেছেন, গঙ্গাকে দূষণমুক্ত করার জন্য জিডি আগরওয়ালজীর লড়াই ভোলা যাবে না। তাঁকে মানুষ মনে রাখবে।

গঙ্গাকে দূষণমুক্ত করতে আজীবন লড়েছেন আগরওয়াল। তাঁর এই আন্দোলন ছিল মূলত কেন্দ্র ও রাজ্য সরকারের নিষ্ক্রিয়তার বিরুদ্ধেই। প্রতিবছর গঙ্গাকে দূষণমুক্ত করতে কোটি কোটি টাকা বরাদ্দ করা হচ্ছে। কিন্তু বাস্তবে কাজের কাজ হয়নি কিছুই। এরই প্রতিবাদে অনশন আন্দোলন শুরু করেন তিনি। দীর্ঘদিন অনাহারের ফলে বুধবার রাতে তাঁর শারীরিক অবস্থার অবনতি হয়। পুলিশ দ্রুত তাঁকে হৃষীকেশের এইমসে নিয়ে আসেন। সেখানকার মিডিয়া কনভেনার জানান, হার্ট অ্যাটাকেই মৃত্যু হয়েছে আগরওয়ালের।

এর আগে ২০১২ সালেও একবার অনশনে বসেছিলেন তিনি। সেবারও প্রায় আড়াই মাস অনশনে কাটানোর পর তৎকালীন মনমোহন সিংয়ের সরকার তাঁর দাবি মানতে বাধ্য হন। সেই দাবি মেনে ন্যাশনাল গঙ্গা রিভার অথরিটির মিটিং ডাকতে বাধ্য হয় সরকার। কিছু সংস্কারও হয় সেবার। একসময় জাতীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন তিনি।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71