শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯
শুক্রবার, ১৩ই বৈশাখ ১৪২৬
সর্বশেষ
 
 
১৫ দিনের মধ্যে থানায় জমা দিতে হবে হাইড্রোলিক হর্ন
প্রকাশ: ০৩:৫৮ pm ০৮-১০-২০১৭ হালনাগাদ: ০৩:৫৮ pm ০৮-১০-২০১৭
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


যেসব গাড়ির মালিক-চালকের কাছে হাইড্রোলিক হর্ন রয়েছে, সেগুলো ১৫ দিনের মধ্যে নিকটস্থ থানা পুলিশের কাছে জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

রবিবার বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহ’র হাইকোর্ট বেঞ্চ ঢাকা মেট্রোপলিটন পুলিশসহ (ডিএমপি) সংশ্লিষ্টদের অগ্রগতি প্রতিবেদন দাখিলের পর এ আদেশ দেন।

গত ২৩ আগস্ট রুল জারিসহ রাজধানীতে চলাচলকারী সকল যানবাহনে হাইড্রোলিক হর্নের ব্যবহার ৪৮ ঘণ্টার মধ্যে বন্ধ, ২৭ আগস্টের পর কোনো গাড়িতে হাইড্রোলিক হর্ন থাকলে সে গাড়ি জব্দ এবং হাইড্রোলিক হর্নের আমদানি বন্ধ করে বাজারে এখনও যেসব হর্ন রয়েছে, তা জব্দের নির্দেশ দেন হাইকোর্ট।
দু’সপ্তাহের মধ্যে হাইড্রোলিক হর্নের আমদানি-ব্যবহার নিষিদ্ধের এ আদেশ বাস্তবায়নের বিষয়ে অগ্রগতি প্রতিবেদনও দিতে বলেছিলেন আদালত। এর প্রেক্ষিতে প্রতিবেদন দাখিল করেন ডিএমপিসহ সংশ্লিষ্টরা।

রুলে হাইড্রোলিক হর্ন বন্ধে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না এবং সারাদেশে হাইড্রোলিক হর্ন বন্ধে কেন নির্দেশ দেওয়া হবে না- তা জানতে চান হাইকোর্ট।

চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্রসচিব, পুলিশের আইজিপি, হাইওয়ে পুলিশের ডিআইজি, ডিএমপি’র কমিশনার, ট্রাফিকের যুগ্ম কমিশনার, বিআরটিএ’র চেয়ারম্যান, ঢাকার ট্রাফিকের চার ডিসিসহ ২০ জনকে রুলের জবাব দিতে বলা হয়।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। হিউম্যান রাইটস্ অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে রিটটি করেছিলেন তিনি।
রিটে বলা হয়, হাইড্রোলিক হর্নের কারণে মানুষের শ্রবণশক্তি ক্ষতিগ্রস্ত হচ্ছে। এমনকি রাস্তার পাশে থাকা বাসা-বাড়িতে ঘুমেরও সমস্যা হচ্ছে। আইনে বলা আছে, উচ্চশক্তির হর্ন ব্যবহার করতে হলে বিআরটিএ’র অনুমোদন নিতে হয়। কিন্তু অনুমোদন না নিয়ে নিষিদ্ধ এসব হর্ন ব্যবহার করা হচ্ছে যানবাহনে। তাই এসবের ব্যবহার বন্ধ করা প্রয়োজন।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71