রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮
রবিবার, ৮ই আশ্বিন ১৪২৫
 
 
১৯ দলের আবেদন বাতিলের সুপারিশ
প্রকাশ: ০২:০৫ pm ১২-০৩-২০১৮ হালনাগাদ: ০২:০৫ pm ১২-০৩-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে নির্বাচন কমিশনের নিবন্ধন পেতে ৭৬টি দল আবেদন করেছে। এর মধ্যে ১৯টিকে বাতিলের সুপারিশ করা হয়েছে বাছাই কমিটি থেকে। ১৪টি আবেদন বাতিলের সুপারিশ করা হয়েছে নিয়ম মেনে ট্রেজারি চালান জমা না দেওয়ায়; পাঁচটিকে করা হয়েছে সইবিহীন আবেদন জমা দেওয়ায়। বাকিদের অধিকাংশ নিবন্ধনের শর্ত পূরণে পূর্ণাঙ্গ তথ্য ও প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে না পারায় সংশোধনের জন্য সময় পাচ্ছে ১৫ দিন। 


রাজনৈতিক দলের আবেদন যাচাই-বাছাই কমিটির প্রধান এবং ইসি কার্যালয়ের অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান জানিয়েছেন, কমিটির পক্ষ থেকে যেসব আবেদনে বড় ধরনের ত্রুটি পাওয়া গেছে, সেগুলোকে বাতিলের সুপারিশ করা হয়েছে। বাকিদের সংশোধনের সুযোগ দিতে ১৫ দিন সময় বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছে। কারণ (গণপ্রতিনিধিত্ব আদেশ-১৯৭২) আরপিও'তে নির্দিষ্ট কিছু ভুলের জন্য সংশোধনের সুযোগ দেওয়ার কথা বলা হয়েছে। বাছাই কমিটির প্রস্তাব কমিশন সভায় পাঠানো হবে। সেখানেই সিদ্ধান্ত চূড়ান্ত হবে। 


২০০৮ সালে নবম সংসদ নির্বাচনের আগে ইসি সংসদ নির্বাচনে অংশ নিতে রাজনৈতিক দলের নিবন্ধন বাধ্যতামূলক করে। পরে স্থানীয় সরকার নির্বাচনগুলোতেও নির্দিষ্ট কয়েকটি পদে দলীয় প্রতীক ব্যবহারের সুযোগ রাখা হয়। 


একাদশ সংসদ নির্বাচন সামনে রেখে নতুন রাজনৈতিক দল নিবন্ধনের জন্য আগ্রহীদের কাছে আবেদন চেয়েছিল ইসি। সে অনুযায়ী ৭৬টি দল নির্ধারিত সময়ে নিবন্ধনের আবেদন করেছে। চলতি মাসেই নিবন্ধন চূড়ান্ত করার লক্ষ্য নিয়ে গত বৃহস্পতিবার ও ছুটির দিন শনিবার ইসির নিবন্ধন যাচাই-বাছাই কমিটি কয়েক দফা বৈঠকে বসে। নিবন্ধন ফি, গঠনতন্ত্র ও আবেদনপত্রের সঙ্গে জমা দেওয়া তথ্য পর্যালোচনা করে দেখা যায়, দুয়েকটি দলের বাইরে অধিকাংশই চাহিদা অনুযায়ী পূর্ণাঙ্গ তথ্য জমা দিতে ব্যর্থ হয়েছে। 


১৪টি রাজনৈতিক দল আবেদনের সঙ্গে পাঁচ হাজার টাকার নিবন্ধন ফি ট্রেজারি চালানের মাধ্যমে জমা দেয়নি। দলগুলো হচ্ছে- তৃণমূল ন্যাশনাল পার্টি (আনারস), গণতান্ত্রিক ন্যাশনাল আওয়ামী পার্টি (ভাসানী) (রিক্সা), বাংলাদেশ ঘুষ নির্মূল পার্টি (বিজিএনপি) (ঝাড়ূ), বাংলাদেশ সততা দল (বিএইচপি) (আনারস), বাংলাদেশ হিন্দু লীগ (হাত), বাংলাদেশ জনতা ফ্রন্ট (ছাতা), জাতীয় পরিবার কল্যাণ পার্টি (জেপিকেপি) (গলদা চিংড়ি), বাংলাদেশ ইসলামিক পার্টি (বিআইপি) (গমের শীষ), বাংলাদেশ শান্তির দল (চাঁদ), কৃষক শ্রমিক পার্টি (হুক্কা), জনস্বার্থে বাংলাদেশ (মোবাইল), বাংলাদেশ ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি (বিএনডিপি) (স্যাটেলাইট), বাংলাদেশ ডেমোক্রেটিক মুভমেন্ট-বিডিএম (প্রতীক চায়নি) ও ন্যাশনাল আওয়ামী পার্টি-ভাসানী ন্যাপ (প্রতীক চায়নি)।


নির্ধারিত ফরমে আবেদন না করায় সুশীল সামাজিক আন্দোলন-এসএসএ (প্রতীক শার্ট) দলটির আবেদন বাতিলের সুপারিশ করা হয়েছে। একই সঙ্গে বাংলাদেশ ইউনাইটেড ইসলামী পার্টি (কলম), বাংলাদেশ তৃণমূল কংগ্রেস (গমের ছড়া বা হাতপাঞ্জা) ও মৌলিক বাংলা (মাথাল) এই তিনটি দলের আবেদনে ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির সই না থাকায় এগুলোকে নিবন্ধন পাওয়ার অযোগ্য হিসেবে চিহ্নিত করেছে কমিটি। ন্যাপ-ভাসানীর আবেদন অসম্পূর্ণ ও গঠনতন্ত্রের কপি জমা না দেয়ায় এ দলটির নিবন্ধন আবেদন বাতিলের সুপারিশ করা হয়েছে। 


ইসি কর্মকর্তারা জানিয়েছেন, আইনানুযায়ী সংশোধনের সুযোগ দেওয়া হলেও অনেক দল খসড়া গঠনতন্ত্র জমা দিয়েছে। তবে ১৫ দিন সময়ের মধ্যে কাউন্সিল ডেকে দলের গঠনতন্ত্র পাস করানো সম্ভব হবে না বলেই মনে করা হচ্ছে। এ ছাড়াও বেশ কিছু দল পূর্ণাঙ্গ কমিটি দেয়নি; আবার কেউ কেউ কমিটিতে নারী প্রতিনিধি রাখেনি। 


অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান জানিয়েছেন, প্রাথমিকভাবে নিবন্ধনের উপযোগী হিসেবে যাদের বাছাই করা হবে, তাদের মাঠ পর্যায়ের কার্যালয় ও কমিটি রয়েছে কি-না তা খতিয়ে দেখা হবে। তাদের বিষয়ে দাবি-আপত্তি শেষে নিবন্ধন দেওয়া হবে। বর্তমানে কমিশনে ৪০টি নিবন্ধিত দল রয়েছে। সর্বশেষ দশম সংসদ নির্বাচনের সময় মাত্র দুটি দল নিবন্ধন পায়। আর ২০০৮ সালে নিবন্ধন পাওয়া ফ্রিডম পার্টির নিবন্ধন বাতিল এবং যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত জামায়াতের নিবন্ধন আদালতের আদেশে বাতিল করা হয়। 


ইসি কর্মকর্তারা জানান, এবার বাছাইয়ে চার-পাঁচটি দলের প্রয়োজনীয় কাগজপত্র পাওয়া গেছে। যদিও নিবন্ধনের জন্য আরও অনেক প্রক্রিয়া বাকি। ইসি ঘোষিত রোডম্যাপে নতুন দলের নিবন্ধন প্রক্রিয়া শেষ করতে মার্চ মাসের কথা বলা হয়েছিল। তবে তা নির্ধারিত সময়ে সম্ভব হচ্ছে না। এ ছাড়াও বিদ্যমান নিবন্ধিত দলগুলোর বর্তমান পরিস্থিতি যাচাইয়ের কথা রোডম্যাপে বলা হলেও ওই কাজ এখনও শুরুই করতে পারেনি ইসি। 


প্রচ

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71