সোমবার, ১৮ ফেব্রুয়ারি ২০১৯
সোমবার, ৬ই ফাল্গুন ১৪২৫
 
 
১৯ বছরের মেসি-রোনালদোকে ছাড়িয়ে এমবাপ্পে
প্রকাশ: ১০:০৪ am ১৪-০৯-২০১৮ হালনাগাদ: ১০:০৪ am ১৪-০৯-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


গত এক যুগ ধরে ফুটবল বিশ্বে রাজত্ব করে যাচ্ছেন লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো। কিন্তু রাশিয়া বিশ্বকাপ পরবর্তী সময়ে তাদের পেছনে ফেলে বিস্ময়ের জন্ম দিয়েছেন বিশ্বকাপ জয়ী ফ্রান্সের ১৯ বছর বয়সী পিএসজি তারকা কিলিয়ান এমবাপ্পে। 

মাত্র ১৯ বছর বয়সেই তিনটি অসাধারণ রেকর্ড ভেঙে ফেলেছেন এমবাপ্পে। একই বয়সে মেসি কিংবা রোনালদোর অর্জনের দিকে চোখ বুলালে এমবাপ্পেকেই এগিয়ে রাখতে হবে। এমনকি ক্লাবের (মোনাকো এবং পিসজি) হয়ে গোল করার ক্ষেত্রেও এই দুই মহাতারকাকে ছাড়িয়ে গেছেন ফরাসি স্ট্রাইকার।

ক্লাব পর্যায়ে এ বয়সে বার্সেলোনার জার্সিতে মেসির গোল ছিল ২৫টি, এফসি পোর্তো ও ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে রোনালদোর অর্জন ছিল ১৭টি গোল। সেখানে এমবাপ্পে এর মাঝে করে ফেলেছেন ৫২টি গোল! চ্যাম্পিয়নস লিগে তাঁর গোল তো মেসি রোনালদোকে ঈর্ষায় ফেলে দিতে বাধ্য। আর্জেন্টাইন ফরোয়ার্ড ১৯ বছর বয়সে চ্যাম্পিয়নস লিগে ২টি গোল করেছিলেন। রোনালদো তো গোলের খাতাতে তখনো দাগই ফেলতে পারেননি। আর এমবাপ্পে মোনাকো ও পিএসজির হয়ে এরই মাঝে ১০ গোল করে ফেলেছেন।

এমবাপ্পে অবশ্য জাতীয় দলের হয়েই সবচেয়ে বড় চমকটা দেখিয়েছেন। মাত্র ১৯ বছর বয়সেই ফ্রান্স দলের আক্রমণের নেতৃত্ব দিয়েছেন বিশ্বকাপের মতো আসরে। এর মাঝেই জাতীয় দলের হয়ে ৯টি গোল তাঁর। এ বয়সে রোনালদো একটি ইউরো ফাইনাল খেললেও শিরোপা জেতা হয়নি তাঁর। আর গোলেও এমবাপ্পের চেয়ে পিছিয়ে আছেন রোনালদো, পর্তুগালের জার্সিতে তাঁর গোল ছিল সাতটি। আর ১৯ বছর বয়সেই বিশ্বকাপে গোল করার অর্জন থাকলেও সব মিলিয়ে মাত্র ৪ গোল ছিল মেসির।

গোলের হিসাব নিকাশও যদি বাদ দেওয়া হয়, তবু এমবাপ্পে দুজনকেই ছাড়িয়ে গেছেন। বিশ্বকাপ ট্রফিটা তো মেসি-রোনালদো ত্রিশ পেরিয়েও ছুঁতে পারেননি!

আর সর্বশেষ ২০১৮ সালের বিশ্বকাপ জেতায় মেসি ও রোনালদোকে অনেকটা পেছনে ফেলে দিয়েছেন এমবাপ্পে।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71