মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০
মঙ্গলবার, ১২ই কার্তিক ১৪২৭
সর্বশেষ
 
 
২০২০-মহাজাগতিক-বিস্ময়! ২১-জুন-বিরলতম-সূর্যগ্রহণ!
প্রকাশ: ০৫:২১ pm ১৬-০৬-২০২০ হালনাগাদ: ০৫:২১ pm ১৬-০৬-২০২০
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


মহাজাগতিক এই সূর্যগ্রহণের বিরল দৃশ্য দেখবার জন্য এখন মুখিয়ে রয়েছে পুরো বিশ্ব। কিন্তু এই গ্রহনের জ্যোতিষ বিদ্যায় কি ফলাফল উঠে আসে ভালো কি মন্দ তা সময় বলবে। আগামী ২১ জুন হবে বছরের প্রথম সূর্যগ্রহণ। তবে এটি পূর্ণগ্রাস সূর্যগ্রহণ নয়, আংশিক সূর্যগ্রহণও একে বলা যাবে না। আগামী ২১ জুন যে সূর্যগ্রহণ হবে তাকে বলয়গ্রাস গ্রহণ বলছেন বিশেষজ্ঞরা। তবে এই গ্রহণ ভূগোলের ইতিহাসে এক নতুন ঘটনা যোগ করল তা বলাই বাহুল্য। বছরের দীর্ঘতম দিন যাকে ভূগোল বিজ্ঞানের পরিভাষায় বলা হয় সামার সলস্টিস, সেই ২১ জুন দেখা যাবে এই আশ্চর্য প্রাকৃতিক দৃশ্য। যে স্থান থেকে প্রথম আংশিক গ্রাস লক্ষ করা যাবে সেখানে গ্রহণ শুরু হবে সকাল ৯টা ১৫ মিনিট।

এই এলাকার মানুষ গ্রহণের সর্বোচ্চ দশা দেখতে পারবেন দুপুর ১২টা ১০-এ। সূর্যগ্রহণ নিয়ে অনেক পৌরাণিক তথ্য রয়েছে কখনো কখনো এর রোম ভারত এবং দক্ষিণ কোরিয়ায়।

যে এলাকা থেকে প্রথম পূর্ণগ্রাস দেখা যাবে সেখানে গ্রহণ লাগবে সকাল ১০টা ১৭-য়। শেষতম যে স্থান থেকে পূর্ণগ্রাস গ্রহণ দেখা যাবে সেখানে এই ঘটনার পরিসমাপ্তি ঘটবে দুপুর ২টা ২মিনিটে।
আংশিক গ্রহণ শেষতম যে এলাকা থেকে দেখা যাবে সেখানে গ্রহণ কাটবে দুপুর ৩ টা চার মিনিটে। এই দৃশ্য দেখার জন্য দূরবীন টেলিস্কোপ বা অন্যান্য বিষয় কে অবলম্বন করেই দেখা উচিত।

বলয়গ্রাস সূর্যগ্রহণ কী?
গ্রহণের সময় আকাশে যখন আগুনের চাকা দেখা যায় তখন তাকে বলে বলয়গ্রাস সূর্যগ্রহণ। অর্থাত্ এই গ্রহণে চাঁদের ছায়া সূর্যের ওপর এমন ভাবে পড়ে, যাতে সূর্যের চারপাশের আলোর বলয় দেখা যায়। এই গ্রহণে চাঁদের ছায়া সম্পূর্ণ ভাবে সূর্যকে গ্রাস করতে পারে না। এর আগে ২০১৯-এর ২৬ ডিসেম্বর শেষ বলয়গ্রাস সূর্যগ্রহণ হয়েছিল।
কী ভাবে দেখবেন বলয়গ্রাস গ্রহণ?

খালি চোখে বলয়গ্রাস সূর্যগ্রহণ দেখা মোটেও নিরাপদ নয়। এতে চোখ খারাপ হতে পারে। এর জন্য বিশেষ আই প্রোটেকশন গিয়ার আবশ্যিক। এছাড়া পিনহোল প্রজেক্টর দিয়ে সাদা দেওয়াল বা কাপড়ে গ্রহণের ছায়া ফেলে সেটাও দেখতে পারেন।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

 

E-mail: info.eibela@gmail.com

a concern of Eibela Ltd.

Request Mobile Site

Copyright © 2020 Eibela.Com
Developed by: coder71