সোমবার, ২০ মে ২০১৯
সোমবার, ৬ই জ্যৈষ্ঠ ১৪২৬
 
 
২১ আগস্ট গ্রেনেড হামলা: সাবেক ২ আইজিপির জামিন
প্রকাশ: ০৩:৩১ pm ২১-০১-২০১৯ হালনাগাদ: ০৩:৩১ pm ২১-০১-২০১৯
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় দুই বছরের দণ্ডপ্রাপ্ত সাবেক দুই আইজিপি শহুদুল হক ও আশরাফুল হুদার আপিল শুনানির জন্য গ্রহণ করে তাদের জামিন দিয়েছেন হাইকোর্ট। 

সোমবার (২১ জানুয়ারি) বিচারপতি শেখ আব্দুল আউয়াল ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে সাবেক দুই আইজিপির পক্ষে শুনানি করেন আইনজীবী আরশাদুর রউফ ও জামিলুর রহমান। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল মো. আলী জিন্নাহ।

জানা যায়, আসামি শহুদুল হক নারকীয় গ্রেনেড হামলার সময় পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ছিলেন। ২০০৩ সালের এপ্রিল মাস থেকে ২০০৪ সালের ডিসেম্বর মাস পর্যন্ত পুলিশপ্রধানের দায়িত্বে ছিলেন তিনি। তাকে দুই বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। বর্তমানে তিনি কারাগারে আছেন।

সাবেক এই পুলিশপ্রধান একসময় সেনা কর্মকর্তা ছিলেন। পরে তাকে পুলিশ বাহিনীতে অন্তর্ভুক্ত করেন রাষ্ট্রপতি জিয়াউর রহমান। ২০০১ সালে বিএনপি সরকার ক্ষমতায় এসে তাকে আইজিপি পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেয়।কিন্তু এক বছর আট মাস পরই আদালত অবমাননার দায়ে পুলিশপ্রধানের দায়িত্ব থেকে তাকে অব্যাহতি নিতে হয়েছিল।

অন্যদিকে সাবেক পুলিশপ্রধান আশরাফুল হুদা ২০০৪ সালের ১৫ ডিসেম্বর থেকে ২০০৫ সালের ৭ এপ্রিল পর্যন্ত আইজিপি পদে দায়িত্বে ছিলেন তিনি।তাকে দুই বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। যদিও গ্রেনেড হামলার সময় ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার ছিলেন তিনি।

২০০৪ সালের ২১ আগস্ট গুলিস্তানে আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলায় সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমানসহ ২৪ জন নিহত হন। তৎকালীন বিরোধীদলীয় নেতা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ দলটির বহু নেতা-কর্মী আহত হন।

১৪ বছর পর গত বছরের ১০ অক্টোবর এ মামলার রায় ঘোষণা করা হয়। রায়ে সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুসহ ১৯ জনের মৃত্যুদণ্ড দেন আদালত। এ ছাড়া এ মামলায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, হারিছ চৌধুরী, সাবেক সাংসদ কায়কোবাদসহ ১৯ জনের যাবজ্জীবন দেওয়া হয়েছে।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71