শুক্রবার, ১৯ জুলাই ২০১৯
শুক্রবার, ৪ঠা শ্রাবণ ১৪২৬
 
 
৪০০ বছর পর পৃথিবী ঘেঁষে চলে গেল বিশাল গ্রহাণু!
প্রকাশ: ১০:০৭ am ১৭-০৫-২০১৭ হালনাগাদ: ১০:০৭ am ১৭-০৫-২০১৭
 
 
 


বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : একদম পৃথিবীর শরীর ঘেঁষে চলে গেল বিশাল আকারের একটি গ্রহাণু। বিপদের আশঙ্কা থাকলেও বিষয়টি সম্পূর্ণ নিরাপদেই ঘটেছে। প্রায় এক কিলোমিটার প্রশস্ত গ্রহাণুটি গত কয়েকদিন আগে পৃথিবীকে পেরিয়ে যায় বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।  

জানা গেছে, গ্রহাণুটি কক্ষপথে পৃথিবী থেকে ১৮ লাখ কিলোমিটার দূর দিয়ে যায়, যা পৃথিবী থেকে চাঁদের দূরত্বের পাঁচ গুণের কম। বিবিসি বলছে, জেও২৫ নামে পরিচিত এই গ্রহাণুই ২০০৪ সালের পর পৃথিবীর কাছ ঘেঁষে যাওয়া সবচেয়ে বড় গ্রহাণু।

অন্যদিকে জ্যোতির্বিজ্ঞানীরা বলছেন, রাতের অন্ধকারে গ্রহাণুটি সবচেয়ে ভালোভাবে দেখার সুযোগ ছিল। আর তা অনেকেই উপভোগ করেছে বলে জানা গেছে।  

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা রাডারে ধরা পড়া ছবির বিশ্লেষণে বলা হয়েছে, বাদামের আকারের গ্রহাণুটি প্রতি পাঁচ বছরে একবার আবর্তিত হয়। জ্যোতির্বিজ্ঞানীদের কথা মতে, পৃথিবীর মতো সূর্যের চারপাশে আবর্তনের সময় গ্রহাণুটি পৃথিবীর কাছে চলে এসে। এরপর বৃহস্পতি গ্রহ অতিক্রম করবে এবং পরে আবার সৌরজগতের কেন্দ্রের দিকে ফিরে যাবে।

এই গ্রহাণু পৃথিবীর কাছে আসার আরেকটি গুরুত্ব হচ্ছে, এটি ৪০০ বছর পর ক্ষণিকের জন্য কাছে এল। এরপর আবার এটিকে দেখা যাবে প্রায় ৫০০ বছর পর।

এইবেলাডটকম/এএস

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71