বৃহস্পতিবার, ২৪ জানুয়ারি ২০১৯
বৃহঃস্পতিবার, ১১ই মাঘ ১৪২৫
 
 
৫০ বছরে পা দিল বিশ্বের প্রথম এটিএম মেশিন
প্রকাশ: ০১:০৮ pm ২৯-০৬-২০১৭ হালনাগাদ: ০১:০৮ pm ২৯-০৬-২০১৭
 
 
 


আন্তর্জাতিক ডেস্ক :গত পাঁচ দশকে টাকা-পয়সা বহন করার ধারণাটাই আমূল বদলে দিয়েছে ছোট্ট একটি মেশিন। রাস্তার ধারে দাঁড় করানো সরু-লম্বাটে এই একটা মেশিনের ‘জাদু’ পাল্টে দিয়েছে ব্যাঙ্কিংয়ের প্রচলিত ধারণাই। পোশাকি নাম অটোমেটেড টেলার মেশিন। সংক্ষেপে এটিএম।


এটিএম মেশিনের সূচনা আজ থেকে ৫০ বছর আগে। ১৯৬৭-র ২৭ জুন উত্তর লন্ডনের এনফিল্ডে প্রথম এটিএম মেশিনটি বসিয়েছিল বার্কলে ব্যাঙ্ক। সেই মেশিনের সুবর্ণজয়ন্তী পূর্তি উপলক্ষে সোনালি রঙে সাজানো হয় এটিএম মেশিনটি।স্কটিশ উদ্ভাবক শেফার্ড ব্যারনের মাথায় প্রথম এসেছিল এটিএম মেশিনের ধারণা। ব্যারন আদতে ছিলেন শিলংয়ের বাসিন্দা। তিনি ব্যাঙ্কনোট প্রিন্টিং স্পেশালিস্ট ছিলেন।


এটিএম মেশিন বসানোর পর থেকেই সাধারণের মধ্যে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছিল মিনি ব্যাঙ্কের নতুন এই ধারণাটি।ব্রিটিশ টিভি কমেডি শোয়ের অভিনেতা রেগ ভার্নে প্রথম এই এটিএম মেশিন থেকে টাকা তুলেছিলেন।মঙ্গলবারই ৫০ বছরে পা দিয়েছে ব্যারনের এই মেশিন। আর সেই কারণেই মেশিনটিকে সোনালী রং করা হয়েছে। লাল কার্পেট বিছিয়ে সাজানোও হয়েছে প্রাচীনতম এই এটিএম মেশিনটি।


ভারতে প্রথম এটিএম মেশিন বসেছিল মুম্বাই নগরীতে, ১৯৮৭ সালে। হংকং সাংহাই ব্যাঙ্কিং কর্পোরেশনের হাত ধরে ভারতে যাত্রা শুরু হয়েছিল এটিএম-এর।সূত্র মতে, বাংলাদেশে প্রথম এটিএম নিয়ে আসে স্ট্যান্ডার্ড চার্টার্ডু ব্যাংক। ১৯৯৪ সালে ব্যাংকটি ঢাকার কামাল আতাতুর্ক এভিনিউয়ে তাদের তথা দেশের প্রথম এটিএম বুথ চালু করে।

সূএ: এএফপি’র।

এইবেলাডটকম/নি এম

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71