সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮
সোমবার, ৯ই আশ্বিন ১৪২৫
 
 
৫১ বছর বয়সে ভার্সিটিতে ভর্তি হলেন নোকিয়ার চেয়ারম্যান
প্রকাশ: ০৫:১৮ pm ০৭-১০-২০১৭ হালনাগাদ: ০৫:১৮ pm ০৭-১০-২০১৭
 
এইবেলা ডেস্ক :
 
 
 
 


পড়ালেখার কোনো বয়স নেই। বইয়ের পাতার এই কথাটি সত্যে পরিণত করে ছাড়লেন নোকিয়া কর্পোরেশনের চেয়ারম্যান রিসটো সিলাসমা। ৫১ বছর বয়সী এই প্রযুক্তি ব্যবসায়ী রীতিমতো বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে পড়ালেখা শুরু করেছেন।

কৃত্রিম বুদ্ধিমত্তা-আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স বিষয়ে স্টাডি করতে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় পরিচালিত এআই প্রোগ্রামিং-বিষয়ক কয়েকটি অনলাইন কোর্সে ভর্তি হয়েছেন তিনি।

এক বার্তা সংস্থার পাঠানো এক ই-মেইলে রিসটো জানান, ‘এআই নিয়ে আমার খুব গভীর জানাশোনা নেই এটা বুঝতে পারছি। তাই ৩০ বছর পর আবার প্রোগ্রামিং নিয়ে পড়াশোনা শুরু করতে যাচ্ছি।’

পড়াশোনা করলেও তিনি যে ওই বিষয়ের প্রোগামার হবেন না, তা জানিয়ে নোকিয়ার চেয়ারম্যান বলেন, এ খাতে সক্ষমতা ও সীমাবদ্ধতার বিষয়গুলো আরও গভীরভাবে বুঝার জন্যই মূলত এই কোর্স করা।

সাম্প্রতিক সময়ে স্বাস্থ্য, আর্থিক খাতসহ বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন সমস্যা সমাধানে তথ্য বিশ্লেষণসহ নানা কাজে আর্টিফিশিয়াল ইনটেলিজেন্সের অ্যালগরিদম ব্যবহার করা হচ্ছে। নোকিয়া এ ক্ষেত্রেও এগিয়ে থাকতে চায়।

নোকিয়াকে ফিনল্যান্ডের মোবাইল নির্মাতা থেকে বিশ্বের বৃহত্তম টেলিকম নেটওয়ার্ক যন্ত্রাংশ নির্মাতা প্রতিষ্ঠান হিসেবে রূপান্তরের জন্য প্রশংসা কুড়িয়েছেন রিসটো সিলাসমা।

আরডি/
 

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71