বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮
বুধবার, ৪ঠা আশ্বিন ১৪২৫
 
 
৭ লাখের বেশি বাংলা শব্দ যোগ করে বাংলাদেশের রেকর্ড
প্রকাশ: ১২:৫৭ pm ২৭-০৩-২০১৫ হালনাগাদ: ১২:৫৭ pm ২৭-০৩-২০১৫
 
 
 


স্বাধীনতা দিবসে গুগল অনুবাদে ৭ লাখের বেশি বাংলা শব্দ যোগ করে রেকর্ড গড়েছে বাংলাদেশ। যেখানে বাংলাদেশের লক্ষ্য ছিল ৪ লাখ।
২৬ মার্চ স্বাধীনতা দিবসে সারাদেশে অায়োজিত হয় 'বাংলার জন্য চার লাখ' কর্মসূচি। দেশের ৮১টি স্থানে অায়োজিত এ কর্মসূচিতে অংশ নেয় চার হাজারের বেশি স্বেচ্ছাসেবক। সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলে এ অায়োজন। তবে রাত ১২টা পর্যন্ত এ অায়োজনে বাংলা শব্দ যুক্ত করার সুযোগ ছিল। দেশের পাশাপাশি বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে বাংলা শব্দ যোগ করেন প্রবাসী বাঙালিরাও।জানা গেছে, সকাল ১১টায় একসঙ্গে প্রায় ১০ হাজার ব্যবহারকারী গুগল সার্ভারে বাংলা শব্দ যুক্ত করার জন্য 'লগ ইন’ করলে দু'বার গুগল অনুবাদের সার্ভার ক্র্যাশ করে।
'বাংলার জন্য চার লাখ' কর্মসূচি চলকালে অাইসিটি বিভাগের প্রতিমন্ত্রী দিনের সেরা ১১ জন শব্দ সংযোজনকারীকে স্মারক পুরস্কার দিয়ে উৎসাহিত করেন বলে অায়োজকরা জানান।
শুক্রবার বিকেল চারটা ১০ মিনিটে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (অাইসিটি)  প্রতিমন্ত্রী জুনাইদ অাহমেদ পলক এক অনানুষ্ঠানিক ঘোষণায় বলেন, অভিনন্দন সবাইকে। আমরা পেরেছি। লক্ষ্য ছিল ৪ লাখ এবং গুগল ট্রান্সলেটে একদিনে সর্বোচ্চ অবদানের রেকর্ড করা ও বাংলাকে নিয়ে যাওয়া সবার ওপরে। তিনি বলেন, আমি আনন্দের সঙ্গে জানাচ্ছি, আমরা নতুন রেকর্ড গড়েছি। গতকাল (বৃহস্পতিবার) সারা পৃথিবী থেকে আমরা সবাই মিলে ৭ লাখের বেশি বাংলা শব্দ ও বাক্যাংশ যোগ করেছি গুগল ট্রান্সলেটে (অনুবাদে)।
যারা এ অাহ্বানে সাড়া দিয়েছেন, তাদের সবাইকে ধন্যবাদ জানিয়ে পলক বলেন, এ কৃতিত্ব সবার। এ গর্ব বাংলার। অভূতপূর্ব সাড়া মিলেছে 'বাংলার জন্য ৪ লাখ' কর্মসূচিতে। দেশ-বিদেশে আমাদের ৮১টি অনুষ্ঠানসহ ১৫০টির বেশি অনুষ্ঠানে ৪ হাজারের ওপর স্বেচ্ছাসেবক কাজ করেছেন বাংলার জন্য। আর ঘরে বসে কাজ করেছেন আরও বেশি।
পলক অারও জানান, এটা অনেকটা অনানুষ্ঠানিক ঘোষণা। গুগল অবদানের সংখ্যাসহ রেকর্ডের ব্যাপারে আনুষ্ঠানিকভাবে জানাবে শিগগিরই। সরকারের আইসিটি বিভাগ ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) সঙ্গে এ আয়োজনে ছিল গুগল ডেভেলপারস গ্রুপ (জিডিজি) বাংলা।
এক প্রতিক্রিয়ায় জুনাইদ অাহমেদ পলক বলেন, ১৯৫২ এবং ১৯৭১ -এ বঙ্গবন্ধুর নেতৃত্বে যেভাবে তরুণ প্রজন্ম দেশ মাতৃকার জন্য বাংলা ভাষা ও স্বাধীনতা এনে দিয়ে বিশ্বে বাংলার মর্যাদা সমুন্নত করেছিল। ঠিক তেমনি অাজ জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে তরুণ প্রজন্ম অাবারও দেশ প্রেমের পরিচয় দিয়েছে। তার প্রমাণ হলো গুগল ট্রান্সলেটে ৭ লাখের অধিক বাংলা শব্দ যোগ করা। এ অর্জন দেশে-বিদেশে বসবাসরত ৩০ কোটি বাংলা ভাষাভাষি জনগণকে অামি অভিনন্দন জানাই।
এ অর্জন ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ অারও অনেক দূর এগিয়ে নেবে বলে তিনি বিশ্বাস করেন। সবার প্রতি পয়লা বৈশাখ পর্যন্ত এই কার্যক্রম চলমান রাখার অাহ্বান জানিয়েছেন পলক।
জিডিজি বাংলার কমিউনিটি ম্যানেজার জাবেদ সুলতান পিয়াস জানান, এটা অনানুষ্ঠানিক ঘোষণা। সোমবার গুগল অানুষ্ঠানিকভাবে এ বিষয়ে ঘোষণা দিতে পারে বলে তিনি জানান। 
প্রসঙ্গত, গুগল অনুবাদ যে বা যিনি এক হাজার নতুন শব্দ যোগ করবেন তাকে গুগল থেকে ইলেকট্রনিক সনদ দেওয়া হবে। ২১ ফেব্রুয়ারি থেকে ১৪ এপ্রিল -এ সময়ে যে বা যিনি সবচেয়ে বেশি বাংলা শব্দ যোগ করতে পারবে তাকে তিন দিনের শিক্ষাসফরে গুগলের সিঙ্গাপুর অফিসে নিয়ে যাওয়া হবে।
 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71