সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮
সোমবার, ৯ই আশ্বিন ১৪২৫
 
 
৮০ বছর পর ব্রিটিশ রেফারি ছাড়া বিশ্বকাপ
প্রকাশ: ১২:২৩ pm ৩০-০৩-২০১৮ হালনাগাদ: ১২:২৩ pm ৩০-০৩-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


জমে উঠেছে আসন্ন রাশিয়া বিশ্বকাপ। এরই মধ্যে প্রস্তুতি ম্যাচ খেলা শুরু করেছে দলগুলো। পাশাপাশি ২০১৮ বিশ্বকাপের জন্য রেফারিও তালিকা ঘোষণা করেছে ফিফা। কিন্তু অবাক করার মতো ব্যাপার, ইংলিশ প্রিমিয়ার লিগ থেকে কেউই রাশিয়া ওয়ার্ল্ডকাপে প্রতিনিধিত্ব করার সুযোগ পাননি। বিশ্বকাপে গত ৮০ বছরের মধ্যে এবারই এমনটা হতে যাচ্ছে। অর্থাৎ, ১৯৩৮ সালের পর এই প্রথম বিশ্বকাপে নেই কোনো ব্রিটিশ রেফারি।

ফিফা রেফারি কমিটিতে রয়েছে ৪৬টি দেশ থেকে ৩৬ জন রেফারি ও ৬৩ জন সহকারি রেফারি। এখানে প্রিমিয়ার লিগ (ইপিএল) থেকে কারো সুযোগ না মিললেও আমেরিকার মেজর লিগ সকার (এমএলএস) থেকে দু’জন জায়গা করে নিয়েছেন। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপের ফাইনালে রেফারির দায়িত্ব পালন করা নিকোলা রিজোলি অবসরে গেছেন। তার জায়গায় ইতালির প্রতিনিধি জিয়ানলুকা রচ্চি।

বাছাইকৃত অফিসিয়ালরা কভারসিয়ানোতে ইতালিয়ান ফুটবল ফেডারেশনের টেকনিক্যাল সেন্টারে প্রস্তুতিমূলক সেমিনারে অংশ নেবেন। যেখানে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি প্রার্থীদের জন্য ট্রেনিং যুক্ত থাকবে। মস্কোতে ওয়ার্ল্ডকাপ শুরুর ১০ দিন আগে শুরু হবে চূড়ান্ত সেমিনার।

অস্ট্রেলিয়া, বেলজিয়াম, পর্তুগাল ও দক্ষিণ কোরিয়ার লিগে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) থাকলেও বিশ্বকাপের রেফারি তালিকায় কেউ নেই। ইপিএলে চলতি মৌসুমে ইংলিশ এফএ কাপেও ভিএআর প্রযুক্তি পরিচয় করিয়ে দেওয়া হয়।

ঘরোয়া প্রতিযোগিতায় ইতালি ও যুক্তরাষ্ট্রের মতো ভিএআর পরীক্ষা করেছে জার্মানি ও পোল্যান্ড। বিশ্বকাপ মঞ্চেও তাদের রেফারি থাকছে। 

উল্লেখ্য, আগামী ১৪ জুন ৩২ দলের ফুটবল শ্রেষ্ঠত্বের ২১তম আসরের পর্দা উঠবে। মস্কোর লুজনিকি স্টেডিয়ামে কার হাতে উঠবে সোনালী ট্রফি তা জানা যাবে ১৫ জুলাই।


প্রচ

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71