রবিবার, ১৮ নভেম্বর ২০১৮
রবিবার, ৪ঠা অগ্রহায়ণ ১৪২৫
 
 
৮৩০ কোটি টাকা ঋণ দিচ্ছে আইডিবি 
প্রকাশ: ০৬:০৯ pm ১৬-০৩-২০১৮ হালনাগাদ: ০৬:০৯ pm ১৬-০৩-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


বাংলাদেশের গৃহায়ন খাতের উন্নয়নে ইসলামী উন্নয়ন ব্যাংক (আইডিবি) ১০ কোটি মার্কিন ডলার ঋণ দিচ্ছে। আর এ সংক্রান্ত একটি চুক্তি এপ্রিলে স্বাক্ষরিত হবে। বাংলাদেশী টাকায় এই ঋণের পরিমাণ প্রায় ৮৩০ কোটি টাকা।

সূত্র জানায়, তিউনিসিয়ায় অনুষ্ঠিতব্য আইডিবি’র পরিচালনা পর্ষদের বৈঠকে এই চুক্তিটি স্বাক্ষরিত হতে পারে। জেদ্দা ভিত্তিক এই ব্যাংক ‘বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশনকে (বিএইচবিএফসি) এই ঋণ দেবে। ২০১৭ সালের জুলাই মাসে জেদ্দায় অনুষ্ঠিত বোর্ডের নির্বাহী পরিচালকদের সভায় এই ঋণ অনুমোদন করা হয়। 

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ সূত্রে জানা গেছে, দেশের গৃহায়ন খাতে একমাত্র সরকারি মালিকানাধীন বিএইচবিএফসিকে ঋণ দেয়ার ক্ষেত্রে একটি শর্ত আরোপ করেছে আইডিবি। শর্তটি হচ্ছে- এই ঋণের বিপরীতে সরকারকে গ্যারান্টি দিতে হবে যে, বিএইচবিএফসি’র পক্ষ থেকে শহর ও গ্রামীণ এলাকায় বহুতল ভবন নির্মাণের জন্য ‘রুরাল অ্যান্ড আরবান হাউজিং প্রজেক্ট ইন বাংলাদেশ’ শীর্ষক একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এই প্রকল্পের আওতায় আইডিবি’র কাছ থেকে এই অর্থ পাওয়া যাবে।

বিএইচবিএফসি সূত্রে জানা গেছে, এই প্রকল্পটির মোট আকার নির্ধারণ করা হয়েছে ১২ কোটি ৫৬ লাখ ৪০ হাজার ডলার। এর মধ্যে ১০ কোটি ৬ লাখ ৪৫ হাজার ডলার আইডিবি’র কাছ থেকে পাওয়া যাবে। বাকি ২ কোটি ৫০ লাখ ডলার বিএইচবিএফসি’র নিজস্ব তহবিল থেকে সংকুলান করা হবে। এই প্রকল্পের মাধ্যমে শহর ও পল্লী এলাকায় আগামী ৫ বছরে বহুতল ভবন নির্মাণের জন্য গ্রাহকদের মাঝে ঋণ বিতরণ করা হবে।

আইডিবি’র ১০ কোটি ডলার ঋণ ১৫ বছরে পরিশোধ করতে হবে। তবে এর মধ্যে গ্রেস পিরিওড থাকবে ৫ বছর। এই গ্রেস পিরিওডের জন্য সুদ প্রদান করতে হবে। 


আরপি

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71