রবিবার, ১৮ নভেম্বর ২০১৮
রবিবার, ৪ঠা অগ্রহায়ণ ১৪২৫
 
 
৮ মে উৎক্ষেপণ করা হবে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১
প্রকাশ: ০১:৫৭ pm ২৭-০৪-২০১৮ হালনাগাদ: ০১:৫৭ pm ২৭-০৪-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


দেশ ও জাতির বহুল প্রতীক্ষিত “বঙ্গবন্ধু স্যাটেলাইট-১” ৭ মে (বাংলাদেশ সময় ০৮ মে) যুক্তরাজ্যের ফ্লোরিডা থেকে মহাকাশে উৎক্ষেপণ করা হবে বলে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় থেকে জানা যায়।

জানা যায় যে, “বঙ্গবন্ধু স্যাটেলাইট-১” উৎক্ষেপণ বিষয়ে ৮ মে সকাল ১০ টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মাননীয় প্রধানমন্ত্রী জননেন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে অনুষ্ঠানটি বাংলাদেশ টেলিভিশনসহ বিভিন্ন চ্যানেল সরাসরি সম্প্রচার করবেন। ফ্লোরিডা থেকে “বঙ্গবন্ধু স্যাটেলাইট-১” উৎক্ষেপণ অনুষ্ঠান বিটিভিসহ বিভিন্ন চ্যানেলে সরাসরি সম্প্রচার করবে এবং সরাসরি সম্প্রচারকৃত অনুষ্ঠানটি বড় পর্দায় সকল জনসাধারনের উন্মুক্ত দেখার ব্যবস্থা হাতে নিয়েছে সরকার। ১ মে থেকে বিষয়টি বহুল প্রচার ও প্রদর্শনের দায়িত্বে থাকবে মাঠ পর্যায়ের তথ্য অফিস সমূহ।

তথ্যমতে, “বঙ্গবন্ধু স্যাটেলাইট-১” এর ফলে ব্যাপক সুবিধা পাবে জনসাধারন। বঙ্গবন্ধু স্যাটেলাইটের মোট ৪০টি ট্রান্সপন্ডার থাকবে। একই সাথে দেশের অর্থ দেশেই থেকে যাবে। এছাড়া স্যাটেলাইটের তরঙ্গ ভাড়া দিয়ে বৈদেশিক মুদ্রা আয়েরও সম্ভাবনা রয়েছে। টেলিভিশন চ্যানেল ছাড়াও ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠান, ভি-স্যাট ও বেতারসহ ৪০ ধরনের সেবা পাওয়া যাবে এই স্যাটেলাইটের মাধ্যমে। যে কোন ধরনের প্রাকৃতিক দুর্যোগে ট্যারিস্ট্রিয়াল অবকাঠামো ক্ষতিগ্রস্ত হলেও বঙ্গবন্ধু স্যাটেলাইট দেশে নিরবচ্ছিন্ন যোগাযোগ ব্যবস্থা এবং যোগাযোগ মাধ্যম হিসেবে সকল ই-সেবা নিশ্চিত করবে।

এলসিবি/বিডি

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71