সোমবার, ১৯ নভেম্বর ২০১৮
সোমবার, ৫ই অগ্রহায়ণ ১৪২৫
 
 
৯১ পদে ইঞ্জিনিয়ার নিয়োগ দেবে প্রতিরক্ষা মন্ত্রণালয়
প্রকাশ: ০২:২৪ pm ০৯-০৬-২০১৬ হালনাগাদ: ০২:২৪ pm ০৯-০৬-২০১৬
 
 
 


ঢাকা: প্রতিরক্ষা মন্ত্রণালয় বাংলাদেশের সামরিক নীতি প্রণয়ন এবং কার্যকর করার প্রধান প্রশাসনিক প্রতিষ্ঠান। বাংলাদেশ স্বাধীন হবার পর ১৯৭১ সালেই প্রতিরক্ষা মন্ত্রণালয় প্রতিষ্ঠিত হয়। এমন একটি প্রতিষ্ঠানে চাকরি করার স্বপ্ন থাকে অনেকেরই। সরকারি চাকরির সম্মান আর বর্তমান বেতন স্কেলও বেশ ভালো। প্রতি বছর প্রচুর জনবল নিয়োগ দিচ্ছে সরকারি প্রতিষ্ঠানগুলো। কাজের পরিধি বৃদ্ধি পাওয়াতে প্রতিরক্ষা মন্ত্রণালয়েও জনবলের প্রয়োজনীয়তা বাড়ছে। 
  
সম্প্রতি বাংলাদেশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আওয়াতাধীন মিলিটারি ইঞ্জিনিয়ার সার্ভিসেস ভিন্ন ভিন্ন ৯১টি পদে নতুন লোক নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছে। বাংলাদেশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের নিজস্ব ওয়েবসাইট এবং জাতীয় পত্রিকায় এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। 
পদের নাম ও বেতন স্কেল 
  
জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী সহকারী নির্বাহী প্রকৌশলী বি/আর পদে ২২০০০-৫৩০৬০ টাকা (৯ম গ্রেড) স্কেলে বেতন পাবেন। সহকারী নির্বাহী প্রকৌশলী ই/এম, সহকারী প্রকৌশলী বি/আর, সহকারী প্রকৌশলী ই/এম, সহকারী প্রকৌশলী (আর্কিটেক্ট) পদেও একই স্কেলে বেতন পাবেন। এছাড়া উপ-সহকারী প্রকৌশলী বি/আর এবং ই/এম পদে ১৬০০০-৩৮৬৪০ টাকা (১০ম গ্রেড) স্কেলে বেতন পাবেন।
  
পদের সংখ্যা ও আবেদনের যোগ্যতা 
  
সহকারী নির্বাহী প্রকৌশলী বি/আর পদে আবেদনের জন্য সরকার কর্তৃক স্বীকৃত যে কোনো বিশ্ববিদ্যালয় হতে বিএসসি ইঞ্জিনিয়ারিং (সিভিল) পাস এবং চার বছরের বাস্তব অভিজ্ঞতাসম্পন্ন হতে হবে। এ পদের সংখ্যা চারটি। সহকারী নির্বাহী প্রকৌশলী ই/এম পদে আবেদনের জন্য সরকার কর্তৃক স্বীকৃত যে কোনো বিশ্ববিদ্যালয় হতে বিএসসি ইঞ্জিনিয়ারিং (ইলেক্ট্রিক্যাল/মেকানিক্যাল/পাওয়ার) পাস এবং সংশ্লিষ্ট ক্ষেত্রে চার বছরের বাস্তব অভিজ্ঞতাসম্পন্ন হতে হবে। এ পদের সংখ্যা ১টি। 
  
সহকারী প্রকৌশলী বি/আর পদে আবেদনের জন্য সরকার কর্তৃক স্বীকৃত যে কোনো বিশ্ববিদ্যালয় হতে বিএসসি ইঞ্জিনিয়ারিং (সিভিল) পাস হতে হবে। এ পদের সংখ্যা ৯টি। 
  
সহকারী প্রকৌশলী ই/এম পদে আবেদনের জন্য সরকার কর্তৃক স্বীকৃত যে কোনো বিশ্ববিদ্যালয় হতে বিএসসি ইঞ্জিনিয়ারিং (ইলেক্ট্রিক্যাল/মেকানিক্যাল/পাওয়ার) পাস হতে হবে। এ পদের সংখ্যা ৪টি। 
  
সহকারী প্রকৌশলী (আর্কিটেক্ট) পদে আবেদনের জন্য সরকার কর্তৃক স্বীকৃত যে কোনো বিশ্ববিদ্যালয়/কলেজ হতে আর্কিটেকচারে স্নাতক ডিগ্রিধারী হতে হবে। এছাড়া অটোক্যাড চালনাসহ থ্রিডি অংকনে এবং এনিমেশন প্রেজেন্টেশনের অভিজ্ঞতাসম্পন্ন হতে হবে। কিন্তু শিক্ষা জীবনে কোনো স্তরেই তৃতীয় শ্রেণী বা বিভাগ গ্রহণযোগ্য হবে না। এ পদের সংখ্যা ১টি। 
  
উপ-সহকারী প্রকৌশলী বি/আর পদে আবেদনের জন্য বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীন সরকার কর্তৃক স্বীকৃত পলিটেকনিক্যাল ইন্সটিটিউট হতে ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং (সিভিল) পাস হতে হবে। এ পদের সংখ্যা ৫০টি। 
  
উপ-সহকারী প্রকৌশলী ই/এম পদে আবেদনের জন্য বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীন সরকার কর্তৃক স্বীকৃত পলিটেকনিক্যাল ইন্সটিটিউট হতে ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং (ইলেক্ট্রিক্যাল এবং মেকানিক্যাল) পাস হতে হবে। এ পদের সংখ্যা ২২টি। 
  
আবেদনের নিয়ম 
  
আগ্রহী প্রার্থীগণকে অবশ্যই অনলাইনে আবেদন করতে হবে। http://mes.teletalk.com.bd এই ওয়েবসাইটে গিয়ে লগ ইন করলেই একটি লিংক পাওয়া যাবে। ওই লিংকে প্রবেশ করে সংশ্লিষ্ট নির্দেশনা মোতাবেক অনলাইনে আবেদনপত্র পূরণ করতে হবে। অনলাইনে আবেদনপত্র পূরণ ও পরীক্ষার ফি জমাদান ১ জুন থেকে শুরু হয়ে ২০ জুন তারিখ পর্যন্ত চলবে। উক্ত সময়সীমার মধ্যে ইউসার আইডিপ্রাপ্ত প্রার্থীগণ অনলাইনে আবেদনপত্র জমা দিয়ে নির্দিষ্ট সময় থেকে পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে এসএমএস-এর মাধ্যমে পরীক্ষার ফি জমা দিতে পারবেন। 
  
প্রার্থীর যোগ্যতা যাচাই 
  
পূর্ত পরিচালক জানিয়েছেন, প্রার্থী কর্তৃক প্রদত্ত কোনো তথ্য বা দাখিলকৃত কাগজপত্র জাল, মিথ্যা বা ভুয়া প্রমাণিত হলে কিংবা পরীক্ষায় নকল বা অসদুপায় অবলম্বন করলে সংশ্লিষ্ট প্রার্থীর প্রার্থিতা বাতিল করা হবে। এমনকি তার বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থাও গ্রহণ করা হবে। এছাড়া তিনি জানান, ভুল তথ্য/জাল কাগজপত্র প্রদর্শিত হলে পরীক্ষায় উত্তীর্ণ যে কোনো প্রার্থীর প্রার্থিতা বাতিল করার ক্ষমতা কর্তৃপক্ষ সংরক্ষণ করেন। পূর্ত পরিচালক প্রার্থীর যাচাই-বাছাই নিয়ে আরও জানিয়েছেন, যদি কোনো প্রার্থী বাংলাদেশের নাগরিক না হন কিংবা বাংলাদেশের নাগরিক নন এমন কোনো ব্যক্তিকে বিয়ে করেন বা করার জন্য প্রতিজ্ঞাবদ্ধ হন কিংবা কোনো ফৌজদারি আদালত কর্তৃক নৈতিক স্খলনজনিত অভিযোগে দণ্ডিত হন কিংবা কোনো সরকারি বা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান বা স্থানীয় কর্তৃপক্ষের চাকরি হতে বরখাস্ত হয়ে থাকেন তবে তিনি আবেদন করার জন্য যোগ্য বিবেচিত হবেন না। 
  
পরীক্ষার তথ্য 
  
পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য পেতে www.mod.gov.bd এবং www.mes.org.bd ওয়েবসাইটে গেলেই পাওয়া যাবে। নিয়োগ পরীক্ষা সংক্রান্ত যে কোনো নিয়োগকারী কর্তৃপক্ষের সিদ্ধান্ত চূড়ান্ত বলে গণ্য হবে।

এইবেলা ডটকম/এবিএ

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71