বৃহস্পতিবার, ২৭ জুন ২০১৯
বৃহঃস্পতিবার, ১৩ই আষাঢ় ১৪২৬
 
 
৯ মাসে আট শতাধিক নারী ধর্ষণের শিকার
প্রকাশ: ০৪:৫৬ pm ২৬-১১-২০১৫ হালনাগাদ: ০৪:৫৬ pm ২৬-১১-২০১৫
 
 
 


ঢাকা: চলতি বছরে ৯ মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর) সারা দেশে ৮ শত ২৬ জন ধর্ষণসহ নানাভাবে নির্যাতনের শিকার হয়েছেন তিন হাজার তিনশত ৩৬ জন নারী। এ ছাড়া নির্যাতনের কারণে আত্মহত্যা করতে বাধ্য হয়েছেন দুইশত ৩১ জন। আর রহস্যজনকভাবে মৃত্যু হয়েছে একশত ১০ জন নারীর। বাংলাদেশ মহিলা পরিষদের এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব আলী চৌধুরী সিনেট ভবনের সেমিনার রুমে বুধবারে বাংলাদেশ মহিলা পরিষদ ও উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের যৌথ উদ্যোগে 'সুফিয়া কামাল সিরিজ' সেমিনারে এ তথ্য প্রকাশ করা হয়।

গবেষণার তথ্য অনুযায়ী, ২০১৫ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত ৫০০ জন নারী ও কন্যাশিশুকে হত্যা করা হয়েছে। হত্যা চেষ্টার শিকার হয়েছেন ১৬১ জন। এ ছাড়া এসিডদগ্ধ হয়েছেন ২৯ জন। আর পুলিশি নির্যাতনের শিকার হয়েছেন অন্তত ৩৫ জন।

নারী ও কন্যাশিশুর প্রতি সহিংসতার নানা কারণও গবেষণায় তুলে ধরা হয়েছে। এ সব কারণের মধ্যে নারী প্রতি দৃষ্টিভঙ্গী, পুরুষতান্ত্রিক পরিবার ও সমাজ কাঠামো, মূল্যবোধের অবক্ষয়, নারীর মধ্যে নির্যাতন লুকিয়ে রাখার প্রবণতাই প্রধান।

গবেষণার এ তথ্য সম্পর্কে  প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি আয়েশা খানম বলেন, কন্যাশিশুরা জীবনের শুরুতেই নিজ পরিবারের সদস্যদের মাধ্যমে শারীরিক ও মানসিক নির্যাতনের শিকার হয়েছে। এ ছাড়া যৌতুক, বাল্যবিবাহ ও বহুবিবাহের কারণে পরিবারে নারী ও কন্যাশিশুরা নানা ধরনের বৈষম্য ও নিপীড়নের শিকার হচ্ছে।

তিনি বলেন, নারী-পুরুষের বৈষম্যের একটি বর্বরতম প্রকাশ হচ্ছে নারী ও কন্যাশিশুর প্রতি সহিংস, নিষ্ঠুর আচরণ। এ অবস্থা থেকে উত্তরণের জন্য পরিবার, সমাজ ও রাষ্ট্রকে ঐক্যবদ্ধভাবে নারী-কন্যাশিশু নির্যাতন প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

সেমিনারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের চেয়ারম্যান সৈয়দ শাইক ইমতিয়াজের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন-উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. সানজীদা আখতার, বাংলাদেশ মহিলা পরিষদের আইনজীবী অ্যাডভোকেট দিপ্তি রানী সিকদার।

এইবেলা/এইচ অার
 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71