বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮
বুধবার, ১১ই আশ্বিন ১৪২৫
 
 
‘ছন্দের জাদুকর’ ও ‘ছন্দোরাজ’ কবি সত্যেন্দ্রনাথ দত্তের প্রয়াণ 
প্রকাশ: ০৩:৩৯ pm ২৫-০৬-২০১৭ হালনাগাদ: ০৩:৩৯ pm ২৫-০৬-২০১৭
 
 
 


এইবেলা ডেস্ক : ছান্দসিক কবি সত্যেন্দ্রনাথ দত্ত ১৮৮২ সালের ১১ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন। তাঁর পৈতৃক নিবাস বর্ধমানের চুপী গ্রামে।

তিনি কলকাতার সেন্ট্রাল কলেজিয়েট স্কুল থেকে এন্ট্রান্স এবং জেনারেল অ্যাসেমব্লিজ ইনস্টিটিউশন থেকে এফএ পাস করেন। কিন্তু বিএ পরীক্ষায় অকৃতকার্য হয়ে পিতার ব্যবসা প্রতিষ্ঠানে যোগ দেন এবং পরে ব্যবসা ছেড়ে কাব্যচর্চায় আত্মনিয়োগ করেন। প্রথম জীবনে তিনি মাইকেল মধুসূদন দত্ত, দেবেন্দ্রনাথ সেন, অক্ষয়কুমার বড়াল প্রমুখের দ্বারা প্রভাবিত হন। পরে রবীন্দ্রানুসারী হলেও তিনি কবিস্বভাবে হয়ে ওঠেন স্বতন্ত্র।

তিনি নানাবিধ ছন্দ নির্মাণ ও ছন্দ উদ্ভাবনে বিশেষ পারদর্শী ছিলেন। বাংলা ভাষার নিজস্ব বাগধারা ও ধ্বনি সহযোগে নতুন ছন্দ সৃষ্টি তাঁর কবিপ্রতিভার মৌলিক কীর্তি। এজন্য তিনি ‘ছন্দের জাদুকর’ ও ‘ছন্দোরাজ’ নামে পরিচিত। বাংলা শব্দের সঙ্গে আরবি-ফারসি শব্দের সমন্বিত ব্যবহার দ্বারা বাংলা কাব্যভাষার শক্তি বৃদ্ধির প্রাথমিক কৃতিত্ব তাঁরই। অনুবাদের মাধ্যমে সত্যেন্দ্রনাথ দত্ত বিশ্বের কাব্যসাহিত্যের সঙ্গে বাংলার যোগাযোগ ঘটান। তিনি আরবি, ফারসি, চীনা, জাপানি, ইংরেজি ও ফরাসি ভাষার বহু কবিতা অনুবাদ করে বাংলা সাহিত্যের বৈচিত্র্য ও সমৃদ্ধি সাধন করেন। দেশাত্মবোধ, মানবপ্রীতি, ঐতিহ্যচেতনা প্রভৃতি তাঁর কবিতার বিষয়বস্তু। সত্যেন্দ্রনাথ একাধিক ছদ্মনামে কাব্যচর্চা করতেন; যেমন নবকুমার, কবিরত্ন, অশীতিপর শর্মা, ত্রিবিক্রম বর্মণ, কলমগীর ইত্যাদি।

তাঁর উল্লেখযোগ্য রচনাবলি হল : সবিতা, সন্ধিক্ষণ, বেণু ও বীণা, হোম শিখা, ফুলের ফসল, কুহু ও কেকা, তুলির লিখন, অভ্র-আবীর, হসন্তিকা, বেলা শেষের গান, বিদায়-আরতি, কাব্যসঞ্চয়ন, শিশু-কবিতা ইত্যাদি। তাঁর অনুবাদ কাব্যগুলো হল : তীর্থরেণু, তীর্থ-সলিল, মণিমঞ্জুষা।

তাঁর গদ্যরচনার মধ্যে উল্লেখযোগ্য-উপন্যাস : জন্মদুঃখী; প্রবন্ধ : চীনের ধূপ, ছন্দ-সরস্বতী; নাট্যানুবাদ : রঙ্গমল্লী ইত্যাদি। ১৯২২ সালের ২৫ জুন তাঁর প্রয়াণ ঘটে।

এইবেলাডটকম /আরডি

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71