মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯
মঙ্গলবার, ১লা শ্রাবণ ১৪২৬
 
 
‘সাদা মনের মানুষ’ পলান সরকার আর নেই
প্রকাশ: ০৪:১৭ pm ০১-০৩-২০১৯ হালনাগাদ: ০৪:১৭ pm ০১-০৩-২০১৯
 
নাটোর প্রতিনিধি
 
 
 
 


জ্ঞনের আলো বিতরণের ফেরিওয়ালা পলান সরকার মারা গেছেন। 

শুক্রবার (১ মার্চ) দুপুর ১২টার দিকে নিজ বাড়িতে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৮ বছর। তিনি কিছুদিন থেকে বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন।

পলান সরকার ১৯২১ সালের ৯ সেপ্টেম্বর নাটোর জেলার বাগাতিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। মাত্র পাঁচ মাস বয়সে তার বাবা হায়াত উল্লাহ সরকার মৃত্যুবরণ করেন। চতুর্থ শ্রেণী পর্যন্ত পড়ার পর অর্থনৈতিক সংকটে লেখাপড়া বন্ধ করে দেন। এরপর তার নানা ময়েন উদ্দিন সরকার মা মইফুন নেসাসহ পলান সরকারকে রাজশাহীর বাঘা থানার বাউসা গ্রামে নিজ বাড়িতে নিয়ে আসেন। এরপর থেকে সেখানে বসবাস ছিল ৯ সন্তানের জনক পলান সরকারের। এর মধ্যে ৬ ছেলে, তিন মেয়ে। কিছুদিন আগে তার স্ত্রী মারা যান।

পলান সরকারের জন্ম নাম ছিল হারেজ উদ্দিন সরকার। তবে জন্মের পর মা আদর করে ডাকতেন ‘পলান’। সেই থেকেই তার নাম হয়ে যায় পলান। ষষ্ঠ শ্রেণী পর্যন্ত লেখাপড়া করে পলান সরকার প্রাতিষ্ঠানিক শিক্ষা জীবনের ইতি। কিন্তু বই পড়ার অভ্যাস গড়ে তোলতে তিনি আজীবন কাজ করে গেছেন।

২০১১ সালে সামাজসেবায় অবদানের জন্য পান রাষ্ট্রের সর্বোচ্চ পদক একুশে পদক। ২০১৪ সালের ২০ সেপ্টেম্বর ‘ইমপ্যাক্ট জার্নালিজম ডে’ উপলক্ষে সারা বিশ্বের বিভিন্ন ভাষার দৈনিকে তার উপর প্রতিবেদন প্রকাশ পায়। তার জীবনের ছায়া অবলম্বনে নির্মিত হয় নাটক। বিনামূল্যে বই বিতরণ করে সবার মধ্যে বইয়ের আলো ছড়িয়ে দিতে ইউনিলিভার বাংলাদেশ পলান সরকারকে ‘সাদা মনের মানুষ’ খেতাবে ভূষিত করে।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71