বুধবার, ১৪ নভেম্বর ২০১৮
বুধবার, ৩০শে কার্তিক ১৪২৫
 
 
“অনন্যা শীর্ষ দশ” পুরস্কারে ভূষিত হলেন ১০ আলোকিত নারী
প্রকাশ: ০৯:৩৫ pm ০৭-০৫-২০১৭ হালনাগাদ: ০৭:৫৮ pm ০৮-০৫-২০১৭
 
 
 


অদিতি সরকার : নারীর অধিকার প্রতিষ্ঠায় অগ্রপথিক স্বনামধন্য দৃঢ়প্রত্যয়ী পাক্ষিক অনন্যা দেখতে দেখতে অতিক্রম করলো ২৯টি বছর। সেই সঙ্গে অনন্যা শীর্ষদশ সম্মাননা পুরস্কার প্রদানের ২৪ বৎসর পূর্তি হলো।

১৯৯৩ সাল থেকে শুরু হওয়া উল্লেখিত সম্মাননা পদক এ পর্যন্ত ২৩০ জন অদম্য সংগ্রামীও সফল নারীরা অর্জন করেছেন। এরই ধারাবাহিকতায় ৬ই জুন শনিবার ফার্মগেটস্থ কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে এক অনুষ্ঠানের মাধ্যমে ২০১৬ সালের অনন্যা  শীর্ষ দশ পুরস্কারে বরণ করা হলো  শীর্ষ দশ (১০) নারীকে।

যারা তাদের স্ব স্ব ক্ষেত্রের আলোক-বর্তিকা-রোলমডেল। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার মাননীয় কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরি উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন। বিশেষ অতিথি ছিলেন কাজী রোজী এমপি,ডঃ রওনক জাহান প্রমুখ।

অনন্য শীর্ষদশ ২০১৬ এবার যাঁরা সম্মাননা পেয়েছেন

  • অধ্যাপক ড. পারভীন হাসান-শিক্ষা
  • ড. সেলিনা হায়াত আইভি-রাজনীতি
  • ড. জেবা ইসলাম সিরাজ-বিজ্ঞান গবেষণা
  • সাবেরী আলম মোতাহের-অভিনয়
  • নিশা রানী মালাকার-শোলাশিল্পী
  • আশরাফুন নাহার মিষ্টি-প্রতিবন্ধী অধিকারকর্মী
  • বাসন্তী মুরমু- আদিবাসী অধিকারকর্মী
  • সুরমা জাহিদ-মুক্তিযুদ্ধ-গবেষণা
  • সাবিনা খাতুন- খেলাধুলা
  • তাসমিনা আক্তার- অদম্য সাহসী

কৃষি-শিল্প-বানিজ্য-অর্থনীতি-অভিনয়-সংগীত-খেলাধুলা-শিক্ষা-মুক্তিযুদ্ধ-সমাজকল্যাণ ও উন্নয়নমুখী কাজ-আইনও মানবাধিকার-উদ্যোক্তা-রাজনীতি-সাংবাদিকতা প্রভৃতি অঙ্গনে বিশেষ অবদান রাখার স্বীকৃতি হিসেবে অনন্যা এই সম্মাননা প্রদান করে থাকে।

অদম্য সাহসী তাসমিনা আক্তারের কথাঃ

তাসমিনা আক্তার : নওগাঁর ধামরাইহাট উপজেলার প্রত্যন্ত এলাকার চকসুবল গ্রামের বিস্ময়কন্যা গোড়াসওয়ার তাসমিনা আক্তার। চার বছর বয়সে বাবার কেনা ছোট একটি ঘোড়ায় চড়ে সে খেলা করতো। সেই ছোট্ট শিশু এক সময় হয়ে উঠে দুর্দান্ত ঘোড়া সওয়ার।মাত্র ১১ বছর বয়সে ঘোড় দৌড় প্রতিযোগিতায় সবাইকে পেছনে ফেলে হাজারবার প্রথমস্থান অধিকার করে।

নিজের ঘোড়া নেই অন্যের ঘোড়া দাবড়িয়ে অনেক পুরুস্কার অর্জন করেছে। পুরুস্কার গুলো নিজে রাখতে পারেনি সব পুরুস্কার গুলো তুলে দিয়েছে ঘোড়ার মালিকদের হাতে। নিজে পুরুস্কার না পেলে কি হবে দমে যায়নি সে।প্রতিযোগীতায় প্রথম হওয়াটাই তার নেশা ও প্রচেষ্টা।গ্রামের দরিদ্র ঘরের এই কিশোরী হাজার ঘোড়াসওয়ারকে পিছনে ফেলে শ্রেষ্ঠ পুরস্কার অর্জন করায় তার উপর নির্মিত হয় দুটি তথ্যচিত্র। ফরিদুর রহমান নির্মিত তথ্যচিত্র বিদেশে বেশ কটি ফিল্ম ফেস্টিভ্যাল পুরুস্কার পায়। এখন সে বিশ্বজুড়ে আলোচিত মেয়েশিশু ঘোড়াসওয়ার হিসেবে পরিচিত। গ্রামের স্কুলে বর্তমানে তাসমিনা ক্লাশ সিক্সে পড়ে।

ঘোড়ায় চড়ার কারনে তাকে ও তার বাবা-মাকে অনেকের অনেক কটুকথা সহ্য করতে হয়েছে। কিন্তু তাতে সে হাল ছাড়েনি। তাসমিনা আক্তার টেলিভিশনে বাংলাদেশ পুলিশ বিভাগে অনেক তেজী ঘোড়া দেখেছে। এজন্যই সে পুলিশে চাকরি করতে আগ্রহী।

সম্প্রতি তাকে একটি ভালো মানের ঘোড়া দেওয়া হয়েছে। ভালো প্রশিক্ষন নিয়ে কেবল দেশে নয় বিদেশ থেকেও পুরস্কার অর্জন করা যাবে বলে প্রত্যাশা তাসমিনার।

এইবেলাডটকম

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71