শুক্রবার, ১৮ জানুয়ারি ২০১৯
শুক্রবার, ৫ই মাঘ ১৪২৫
 
 
আজ জন্মদিন : ইঙ্গমার বার্গম্যান
প্রকাশ: ০৪:৫২ am ১৪-০৭-২০১৫ হালনাগাদ: ০৪:৫২ am ১৪-০৭-২০১৫
 
 
 



সুইডেনের সর্বকালের সেরা চলচ্চিত্রকার ইঙ্গমার বার্গম্যান (সুইডিশ উচ্চারণে নাম ইংমার বারিমান)। তিনি একাধারে চলচ্চিত্র পরিচালক, চিত্রনাট্য লেখক ও প্রযোজক ছিলেন।

ঈশ্বরের অস্তিত্ব ও মানব সম্পর্কের টানাপড়েন বার্গম্যানের চলচ্চিত্রের মুখ্য দিক ছিল। তাঁর চলচ্চিত্রের আঙ্গিকে সৃজনশীলতার উপস্থিতি ছিল প্রবলভাবে। তিনি চলচ্চিত্রের নিজস্ব ভাষা তৈরিতে অসাধারণ অবদান রাখেন।

তাঁর পরিচালিত চলচ্চিত্র এবং প্রামাণ্যচিত্রের সংখ্যা ৬০টির বেশি, যার বেশির ভাগই নির্মিত হয় তাঁর চিত্রনাট্যে। ১৭০টি নাটকের পরিচালক তিনি। তাঁকে ঘিরে সে সময়ের বিখ্যাত অভিনেতাদের একটি বিরাট দল গড়ে উঠেছিল।

সুইডেনের উপ্সালা শহরে ১৯১৮ সালের ১৪ জুলাই বার্গম্যানের জন্ম। খুব কম বয়সেই বার্গম্যান মঞ্চনাটকের দিকে ঝুঁকে পড়েন।

নিজে নিজে বাড়িতেও পাপেট শোর আয়োজন করতেন। বার্গম্যান স্টকহোম বিশ্ববিদ্যালয়ে সাহিত্য ও শিল্প নিয়ে পড়াশোনা করেন এবং সেখানে থাকতেই প্রথম মঞ্চনাটক পরিচালনা শুরু করেন।

তাঁর প্রথম পূর্ণদৈর্ঘ্য সিনেমা 'দ্য ডেভিলস ওয়ান্টন' (১৯৪৯)। আন্তর্জাতিক স্বীকৃতি লাভ করেন 'কমেডি স্মাইলস অব আ সামার নাইট' (১৯৫৫) তৈরি করে।

১৯৫৭ সালে তিনি নির্মাণ করেন দুটি মনস্তাত্ত্বিক ও দার্শনিক সিনেমা : 'ওয়াইল্ড স্ট্রবেরিজ' ও 'দ্য সেভেনথ সিল'। সেভেনথ সিলের কাহিনী চতুর্দশ শতকের।

যুদ্ধ শেষে এক নাইট তার অনুচর নিয়ে যুদ্ধবিধ্বস্ত গ্রামের মধ্য দিয়ে জন্মভূমিতে ফিরছে।

এই যাত্রাপথে তার সঙ্গে মৃত্যুর দেখা হয় এবং সে মৃত্যুর সঙ্গে দাবা খেলা শুরু করে।

এটাকে চলচ্চিত্র ইতিহাসের অন্যতম সেরা ক্লাসিক হিসেবে বিবেচনা করা হয়। বার্গম্যানের অন্যান্য গুরুত্বপূর্ণ সিনেমার মধ্যে আছে 'পারসোনা' (১৯৬৬), 'শেইম' (১৯৬৮), 'ক্রাইস অ্যান্ড হুইসপারস' (১৯৭২), 'আফটার দ্য রিহার্সাল' (১৯৮৪)।

বার্গম্যানের তিনটি সিনেমা বিদেশি ভাষা শ্রেণিতে একাডেমি অ্যাওয়ার্ড পায়। এগুলো হচ্ছে 'দ্য ভার্জিন স্প্রিং', 'থ্রু এ গ্লাস ডার্কলি' ও 'ফ্যানি অ্যান্ড আলেকজান্ডার'। ২০০৭ সালের ৩০ জুলাই সুইডেনে তিনি মারা যান।


এইবেলা ডট কম/এইচ আর
 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71