বুধবার, ১৪ নভেম্বর ২০১৮
বুধবার, ৩০শে কার্তিক ১৪২৫
 
 
এই প্রথম মা ও ছেলে অলিম্পিকে প্রতিযোগী
প্রকাশ: ০১:১০ am ০৯-০৫-২০১৬ হালনাগাদ: ০১:১০ am ০৯-০৫-২০১৬
 
 
 


স্পোর্টস ডেস্ক: রিও অলিম্পিক শুরু হতে বাকি এখনও মাস তিনেক। কিন্তু, এরই মধ্যে ইতিহাস গ়ড়ে ফেলেছেন মা ও ছেলে। আসলে, একটি অভিনব নজির গড়ে ফেলেছেন জর্জিয়ার শ্যুটার নিনো সালুকভাদজি। সাত বারের অলিম্পিয়ান নিনোর সঙ্গী হিসেবে এ বার এই আসরে নামছেন তাঁর ছেলে সোৎনে-ও। ফলে অলিম্পিকের ইতিহাসে এই প্রথম একসঙ্গে প্রতিযোগী হিসেবে দেখা যাবে মা ও ছেলেকে। মায়ের মতো সোৎনেও জর্জিয়ার হয়ে শ্যুটিংয়ের ইভেন্টে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

আগামী অগস্টে রিওতে এই অভিনব কাণ্ডের আগেও অবশ্য একই পরিবারের সদস্যরা অলিম্পিকের আসর মাতিয়েছেন। তবে তাঁরা কখনও ছিলেন বাবা-ছেলে অথবা বাবা-মেয়ে। রেকর্ড ঘাঁটলে দেখা যাবে, এখনও পর্যন্ত মোট ৫৬ বার একই অলিম্পিকে প্রতিযোগী হিসেবে নেমেছিলেন বাবা-ছেলে। আর বাবা-মেয়ে মিলে এমন কাণ্ড ঘটিয়েছেন মোট এক ডজন বার। পাশাপাশি, মা-মেয়ে মিলে এ রেকর্ড গড়েছেন দু’বার। তবে একই অলিম্পিকে প্রতিযোগী হিসেবে কখনও পা রাখেননি মা এবং ছেলে।

১৯৮৮-এর সোল অলিম্পিকে ২৫ মিটার পিস্তল ইভেন্টে সোনা জিতেছিলেন নিনো। তবে সে বার তিনি অবিভক্ত সোভিয়েত ইউনিয়নের পতাকার নীচে দাঁড়িয়ে ইভেন্টে নেমেছিলেন। ওই আসরে ১০ মিটার এয়ার পিস্তলে রুপোর পদক পেয়েছিলেন তিনি। এর পর ২০০৮-এ জর্জিয়ার হয়ে ওই ইভেন্টে ব্রোঞ্জ জেতেন নিনো। তবে এ বারের ব্যাপারটা বোধহয় একেবারে অন্য রকম। ইভেন্টে নামার আগেই তাই শিরোনামে নিনো-সোৎনে।

 

এইবেলা ডটকম/এআরসি

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71