শুক্রবার, ২২ ফেব্রুয়ারি ২০১৯
শুক্রবার, ১০ই ফাল্গুন ১৪২৫
 
 
কাগজ ও চিনিকলের আধুনিকায়নে চীন আগ্রহী
প্রকাশ: ১২:৫৩ am ২৫-০৩-২০১৫ হালনাগাদ: ১২:৫৩ am ২৫-০৩-২০১৫
 
 
 


  বাংলাদেশের রাষ্ট্রায়ত্ত কাগজ ও চিনি কলগুলোর আধুনিকায়নে প্রযুক্তি হস্তান্তরের আগ্রহ প্রকাশ করেছে চীন। এ ছাড়া বন্ধুপ্রতীম দেশ হিসেবে পারস্পরিক লাভজনক বিষয়ে বাংলাদেশের সঙ্গে কাজ করতে আগ্রহী চীন।
বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত মা মিংকিয়াং মঙ্গলবার শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সঙ্গে বৈঠককালে এ আগ্রহের কথা জানান। শিল্প মন্ত্রণালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।
বৈঠকে শিল্প সচিব মোশাররফ হোসেন ভূঁইয়া এবং শিল্প মন্ত্রণালয় ও বাংলাদেশে চীনা দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বৈঠকে বাংলাদেশ ও চীনের মধ্যে বাণিজ্য বৃদ্ধির বিষয়ে আলোচনা হয়। এ ছাড়া, বাংলাদেশে মাঝারি শিল্পখাতে চীনের বিনিয়োগ ও প্রযুক্তি হস্তান্তর বিষয় আলোচনায় স্থান পায়।
বৈঠকে চীনা রাষ্ট্রদূত বলেন, “গণচীনের উপ প্রধানমন্ত্রী চলতি বছরের মে মাসের শেষ নাগাদ বাংলাদেশ সফর করবে। এ সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে শাহজালাল সার কারখানা উদ্বোধনের সুযোগ রয়েছে।”
বাংলাদেশের অবকাঠামোগত উন্নয়নে চীনের অভিজ্ঞতা কাজে লাগানো যেতে পারে বলে তিনি মন্তব্য করেন। তিনি বাংলাদেশের চাহিদামাফিক উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সঙ্গে যৌথ কর্মশালার আয়োজন করে সহায়তা ও বিনিয়োগের ক্ষেত্র চি‎হ্নিত করার প্রস্তাব দেন।
বৈঠকে শিল্পমন্ত্রী চীনকে এশিয়ার অর্থনৈতিক পরাশক্তি হিসেবে উল্লেখ করেন। তিনি বলেন, “শিল্পায়নের মাধ্যমে অর্থনৈতিক উন্নয়নের অভিযাত্রা জোরদার করতে বাংলাদেশ চীনের সঙ্গে কাজ করতে আগ্রহী।”
তিনি বাংলাদেশে হাইটেক শিল্প কারখানার পাশাপাশি মাঝারি শিল্প কারখানায় চীনের বিনিয়োগ বাড়াতে রাষ্ট্রদূতের প্রতি আহবান জানান।
শিল্পমন্ত্রী বলেন, “চীনা প্রতিষ্ঠান চায়না কমপ্লান্ট বাংলাদেশে শাহজালাল সার কারখানা নির্মাণ করছে। নির্ধারিত সময়ের মধ্যে এ কারখানার নির্মাণ সমাপ্ত করার জন্য নির্মাতা প্রতিষ্ঠানকে তাগিদ দিতে তিনিরাষ্ট্রদূতের দৃষ্টি আকর্ষণ করেন।”


বাংলাদেশের কাগজ ও চিনি কলগুলোর আধুনিকায়নে বাস্তবসম্মত প্রস্তাব পেলে সরকার বিষয়টি ইতিবাচক দৃষ্টিকোণ থেকে বিবেচনা করবে বলে তিনি উল্লেখ করেন।

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71