রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮
রবিবার, ৮ই আশ্বিন ১৪২৫
 
 
ঝিনাইগাতীতে সেতুর অভাবে ছয় গ্রামের মানুষের দূর্ভোগ
প্রকাশ: ০৬:৪৭ pm ২৫-০৮-২০১৭ হালনাগাদ: ০৬:৪৭ pm ২৫-০৮-২০১৭
 
শেরপুর প্রতিনিধি :
 
 
 
 


শেরপুরের ঝিনাইগাতী উপজেলার মালিঝিকান্দা ইউনিয়নের রাঙ্গামাটিয়া গ্রামে ‘মালিঝি খালের’ ওপর নির্মিত কাঠের সাঁকোটি জরাজীর্ণ হয়ে পড়েছে। এতে রাঙ্গামাটিয়া, ঘোষপাড়া, বামোনতলা, কলসপাড়, খাটুয়াপাড়া ও কালীপাড়া গ্রামের মানুষ যাতায়াতের দুর্ভোগ পোহাচ্ছে। ছয় গ্রামের প্রায় চার হাজার মানুষ সাঁকোটির ওপর দিয়ে ঝুঁকি নিয়ে চলাচল করছে। তারা এখানে একটি পাকা সেতু নির্মাণের দাবি জানিয়েছে।

এলাকাবাসী সূত্রে জানা গেছে, ১৯৯৮ সালের বন্যায় তিনআনী বাজার-কলসপাড় গ্রামীণ সড়কের রাঙ্গামাটিয়া অংশে প্রায় দুই’শ ফুট ধসে যায়। সেখানে একটি বড় খালের সৃষ্টি হয়। এলাকায় খালটি ‘মালিঝি খাল’ হিসেবে পরিচিতি পায়। চারদলীয় জোট সরকারের আমলে স্থানীয় সাংসদ মো. মাহমুদুল হক রুবেলের উদ্যোগে খালের ওপর প্রায় দুই’শ ফুট দীর্ঘ একটি কাঠের সাঁকো তৈরি করে দেওয়া হয়। 

সাঁকোটি দীর্ঘদিনে চলাচলের অনুপযোগী হয়ে পড়ে। পরে ২০১৪-২০১৫ অর্থবছরে এডিপি’র অর্থায়নে ওইস্থানে ১৪৫ ফুট দীর্ঘ কাঠের সাঁকো তৈরী করে দেন। কিন্তু বর্তমানে সাঁকোটি পুনঃরায় জরাজীর্ণ হয়ে পড়েছে।

সরেজমিনে দেখা যায়, সিমন্টের তৈরী ৪০টি খুঁটির ওপর কাঠের নির্মিত ১৪৫ ফুট দৈর্ঘের সাঁকোটি নড়বড়ে ও জরাজীর্ণ হয়ে  উঁচু-নিচু অবস্থায় আছে। সাধারণ পথচারী ও বিদ্যালয়ের ক্ষুদে শিক্ষার্থীরা নড়বড়ে ও জরাজীণ সাঁকোর দিয়ে পারাপার হচ্ছেন। পারাপারের সময় ভাঙা ও নড়বড়ে সাঁকোটি দোলছে। এভাবেই প্রতিনিয়ত জীবনের ঝুঁকি নিয়ে যাতায়াত করে এই মানুষগুলো।

রাঙ্গামাটিয়া খাটুয়াপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সভাপতি মো. আশরাফ আলী বলেন, রাঙ্গামাটিয়াসহ ছয়টি গ্রাম উপজেলার শেষ প্রান্তে। গ্রামগুলো খুবই অবহেলিত। সাঁকো পারাপার ছাড়া এসব গ্রামের মানুষের উপজেলা সদরে যাতায়াতের বিকল্প কোনো পথ নেই।

ঘোষগাঁও গ্রামের কৃষক মো. মমেজ আলী বলেন, তাদের উৎপাদিত ফসল ও কৃষিপণ্য বাজারজাত করার জন্য সাঁকো পার হওয়া ছাড়া বিকল্প কোনো ব্যবস্থা নেই। তাই অতিরিক্ত অর্থ ব্যয় করে উৎপাদিত ফসল বাজারজাত করতে হয়।

রাঙ্গামাটিয়া খাটুয়াপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থী আরিফ বলে, বর্ষায় খালটিতে প্রচুর স্রোত থাকে। তখন আমরা জীবনের ঝুঁকি নিয়ে সাঁকোর ওপর দিয়ে স্কুলে যাতায়াত করি। খালের ওপর একটি পাকা সেতু করে দেওয়ার জন্য সরকারের কাছে অনুরোধ জানাই।

মালিঝিকান্দা ইউনিয়নের (ইউপি) চেয়ারম্যান মো. নুরুল ইসলাম তোতা বলেন, এলাকাবাসীর কষ্ট দূর করতে মালিঝি খালের ওপর পাকা সেতু নির্মাণের জন্য স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে আবেদন জানানো হয়েছে।

উপজেলা প্রকৌশলী মো. ফজলুল হক বলেন, মালিঝি খালের ওপর পাকা সেতু নির্মাণের জন্য একটি প্রকল্প প্রস্তাব এলজিইডির প্রধান কার্যালয়ে পাঠানো হয়েছে। অনুমোদন পাওয়া গেলে সেতু নির্মাণ করা হবে।

জে/এসএম

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71