বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮
বৃহঃস্পতিবার, ৫ই আশ্বিন ১৪২৫
 
 
ভারতের প্রথম আদিবাসী নারী গভর্নর দ্রৌপদী মুর্মু
প্রকাশ: ০৩:০৩ pm ১৯-০৫-২০১৫ হালনাগাদ: ০৩:০৩ pm ১৯-০৫-২০১৫
 
 
 


আন্তর্জাতিক ডেস্ক : ভারতের ঝাড়খণ্ড রাজ্যে প্রথম আদিবাসী নারী গভর্নর হলেন দ্রৌপদী মুর্মু। সোমবার তিনি ঝাড়খণ্ডে নতুন গভর্নর হিসেবে শপথ নিয়েছেন।
 
ঝাড়খন্ড রাজভবনে বীরসা প্যাভিলিয়নে আয়োজিত এক অনুষ্ঠানে দ্রৌপদী মুর্মুকে শপথবাক্য পাঠ করান রাজ্যের প্রধান বিচারপতি বীরেন্দ্র সিং। দেশের প্রথম আদিবাসী মহিলা গভর্নর মুর্মু ইংরেজিতে শপথ গ্রহণ করেন। তিনি ডা. সৈয়দ আহমদের স্থলাভিষিক্ত হলেন। ডা. আহমদকে মনিপুরের গভর্নর হিসেবে বদলি করা হয়েছে। তিনি ২০১১ সালে ৪ সেপ্টেম্বর ঝাড়খন্ডের গভর্নর হিসেবে  দায়িত্ব নিয়েছিলেন।
  
উড়িষ্যার ময়ূরভঞ্জ জেলার বাসিন্দা দ্রৌপদী মুর্মু দু’বার রায়রঙ্গপুর বিধানসভা কেন্দ্রের বিজেপি’র বিধায়ক ছিলেন। তিনি এর আগে উড়িষ্যায় বিজেপি-বিজু জনতা দল জোট মন্ত্রীসভায় মন্ত্রীও ছিলেন।
 
ঝাড়খন্ড প্রদেশ বিজেপি প্রেসিডেন্ট এবং এমপি রবীন্দ্র রায় বলেন, ‘বিজেপি পরিচালিত এনডিএ সরকারের পক্ষ থেকে দেশের আদিবাসী সম্প্রদায়ের অধিকার দেয়ার চেষ্টা হিসেবে একজন আদিবাসী মহিলাকে গভর্নর করা হয়েছে। এরফলে শুধু সারা দেশেই নয়, বিশ্বেও এর প্রভাব পড়বে।’
   
দ্রৌপদী মুর্মুকে গভর্নর করায় রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন স্বাগত জানিয়ে একে ‘কেন্দ্র সরকারের ভালো পদক্ষেপ’ বলে মন্তব্য করেছেন।   
 
গভর্নর হিসেবে দ্রৌপদী মুর্মুর শপথ গ্রহণ অনুষ্ঠানে কেন্দ্রীয় গ্রামীন উন্নয়ন প্রতিমন্ত্রী সুদর্শন ভগত, রাজ্য সরকারের শীর্ষ কর্মকর্তারা, হাইকোর্টের কয়েকজন বিচারপতি, তথ্য কমিশনার হিমাংশু শেখর চৌধুরী সহ বহু বিশিষ্ট ব্যক্তি উপস্থিত ছিলেন।
 
রাজভবনে শপথ গ্রহণ দেখতে উড়িষ্যা রাজ্যে দ্রৌপদী মুর্মুর নিজের শহর ময়ূরভঞ্জ থেকে  পাঁচশ’র বেশি মানুষ ঝাড়খন্ডের রাঁচিতে পৌঁছান। রাজভবনে তাদের বসার জন্য বীরসা প্যাভিলিয়নে আলাদা ব্যবস্থা করা হয়।
 

রেডিও তেহরান

এইবেলা ডট কম/এইচ আর

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71