রবিবার, ১৮ নভেম্বর ২০১৮
রবিবার, ৪ঠা অগ্রহায়ণ ১৪২৫
 
 
ভিশন-২০২১ এর পথে এগিয়ে আমরা : ভূমিমন্ত্রী
প্রকাশ: ০৭:৫৩ pm ০৬-১০-২০১৭ হালনাগাদ: ০৭:৫৩ pm ০৬-১০-২০১৭
 
 
 


ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ এমপি বলেছেন, কৃষিক্ষেত্রে কৃষিবিদ ও কৃষিবিজ্ঞানীদের অসামান্য অবদানের জন্য দেশ আজ মধ্যম আয়ের দেশের কাতারে। আমরা ভিশন-২০২১ এর পথে অনেক দূর এগিয়ে চলেছি।

শুক্রবার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ কেআইবি অডিটোরিয়ামে সিনিয়র কৃষিবিদ সম্মিলন-২০১৭ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শামসুর রহমান শরীফ বলেন, যে দেশে এক সময় সাড়ে ৩ কোটি মানুষের খাবার জোগাড় করা সম্ভব হতো না, সেই দেশেই এখন সাড়ে ষোল কোটি মানুষের অন্ন জুটছে। কেউই এখন না-খেয়ে থাকেন না। এর কৃতিত্ব প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেই দিতে হবে।

তিনি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু এদেশের প্রতিটি মানুষের জন্য অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও চিকিৎসা নিশ্চিত করার ঘোষণা দিয়েছিলেন। ক্ষমতায় আসার পর থেকে জনগণকে প্রকৃত সেবা দিয়ে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর অসমাপ্ত কাজ এগিয়ে নিচ্ছেন।

খাদ্যে বাংলাদেশ স্বয়ংসম্পূর্ণতার পথে উল্লেখ করে মন্ত্রী বলেন, জমিতে কৃষকের পদচিহ্নই হলো জমির সার। কৃষিবিদ ও কৃষিবিজ্ঞানীদের কাছ থেকে কৃষকরা পরামর্শ নিয়ে বাংলাদেশ কৃষিখাতে বিপ্লব ঘটিয়েছে। এদেশের জমি আগেও উর্বর ছিল, এখনও আছে। বাংলার কৃষক ও শিক্ষিত কৃষিবিজ্ঞানীদের কল্যাণে বাংলার এ জমিতেই এখন বাম্পার ফলন হচ্ছে। দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতার পথে রয়েছে।

তিনি বলেন, ২১ দফায় জমিদারি প্রথা উচ্ছেদের ঘোষণা দিয়েছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। জাতির জনক বঙ্গবন্ধু ২১ দফার মাধ্যমে বাংলাদেশের ভূমি ব্যবস্থাপনায় ব্যাপক পরিবর্তন এনেছিলেন। ‘জাল যার জলা তার’ ঘোষণা এবং কৃষিক্ষেত্রে যুগান্তকারী বৈপ্লবিক পরিবর্তন এনেছিলেন জাতির জনক বঙ্গবন্ধু। রূপকল্প-২০২১ আমাদের অনুপ্রেরণা এবং ২০৪১ হবে আমাদের স্বপ্ন, আর তা বাস্তবায়ন ঘটবে নতুনদের কর্মযজ্ঞের মাধ্যমে- এই আশাবাদ ব্যক্ত করেন মন্ত্রী।

কৃষিবিদ লিয়াকত আলী জুয়েলের সভাপতিত্বে এ সময় অন্যান্যের মধ্যে কৃষিবিদ ড. মির্জা এ জলিল, কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশের সভাপতি এএম সালেহ, মহাসচিব কৃষিবিদ খায়রুল আলম প্রিন্স, কৃষিবিদ আ.ফ.ম বাহাউদ্দিন, কৃষিবিদ এএম মিজানুর রহমান, ঢাকা মেট্রোপলিটনের সাধারণ সম্পাদক কৃষিবিদ ড. তাসদিকুর রহমান সনেট, কৃষিবিদ আমিরুল ইসলাম, ড. শহীদুল ইসলাম, ড. ইব্রাহিম খলিল প্রমুখ বক্তব্য রাখেন।

এসএম

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71