শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯
শুক্রবার, ৬ই বৈশাখ ১৪২৬
সর্বশেষ
 
 
সংগীতজ্ঞ সুধীন দাশ ও করুণাময় গোস্বামীকে স্মরণ বাংলা একাডেমিতে
প্রকাশ: ১০:০১ am ১৮-০৭-২০১৭ হালনাগাদ: ১০:০১ am ১৮-০৭-২০১৭
 
 
 


প্রখ্যাত নজরুল সংগীতজ্ঞ সুধীন দাশ এবং সংগীত-গবেষক ও প্রাবন্ধিক করুণাময় গোস্বামীকে স্মরণ করল বাংলা একাডেমি।

সম্প্রতি প্রয়াত এই দুই কীর্তিমানের স্মরণে সোমবার বিকেলে একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সভায় প্রয়াত দুই গুণীর জীবন-কর্মের মূল্যায়ন ও স্মৃতিচারণা করে বক্তব্য দেন সংগীতশিল্পী খায়রুল আনাম শাকিল, মাহমুদ সেলিম, ড. নাশিদ কামাল ও নিশাত জাহান রানা। সভাপতিত্ব করেন ইমেরিটাস অধ্যাপক রফিকুল ইসলাম। সূচনা বক্তব্য দেন বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান। স্মরণসভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ড. ইসরাইল খান, ড. সৌমিত্র শেখর, ইন্দ্রমোহন রাজবংশী, বুলবুল মহলানবীশ, সাইদুর রহমান বয়াতী প্রমুখ।

অধ্যাপক শামসুজ্জামান খান বলেন, ‘সাম্প্রতিক সময়ে আমরা আমাদের সাহিত্য ও সংস্কৃতি জগতের বেশ কয়েকজন গুণীকে হারিয়েছি। সুধীন দাশ ও করুণাময় গোস্বামী এমনই দুজন বিরল সাহিত্য-সংস্কৃতিসাধক, যাঁরা তাঁদের জীবনব্যাপী কৃতীর মধ্য দিয়ে আমাদের ঋদ্ধ করেছেন এবং শুদ্ধতার শিক্ষা দিয়েছেন। ’

বক্তারা বলেন, সুধীন দাশ নজরুলগীতির বাণী ও সুরের শুদ্ধতা রক্ষায় সংগ্রাম করে গেছেন সব সময়। নজরুলের গানের এক অনন্য পরম্পরা তিনি সৃষ্টি করেছেন তরুণ প্রজন্মের মধ্য দিয়ে। এভাবে নজরুল গবেষক এবং নজরুলপ্রেমীদের অনন্য ঋণে আবদ্ধ করেছেন সুধীন দাশ। অন্যদিকে করুণাময় গোস্বামী নজরুলগীতি বিষয়ে প্রাতিষ্ঠানিক গবেষণায় যেমন দক্ষতা দেখিয়েছেন, তেমনি রবীন্দ্রনাথ ও নজরুলের সাহিত্য-সংগীতের বিভিন্ন দিক নিয়ে উন্মোচক আলোচনায় দিশারীর ভূমিকা পালন করেছেন। জীবনের শেষ প্রান্তে এসে করুণাময় গোস্বামী দেশ ভাগকে কেন্দ্র করে দুটি উপন্যাস রচনার মধ্য দিয়ে কথাসাহিত্যিক হিসেবেও তাঁর বিশিষ্টতার পরিচয় রেখে গেছেন।

অধ্যাপক রফিকুল ইসলাম বলেন, সুধীন দাশ ও করুণাময় গোস্বামী দুজনই নজরুলকে নিয়ে আমৃত্যু কাজ করেছেন। সুধীন দাশের প্রধান ক্ষেত্র নজরুলের গান। আর করুণাময় গোস্বামী রবীন্দ্রনাথ ও নজরুলের সংগীত ভুবনসহ সামগ্রিক বিষয় নিয়ে গবেষণা করেছেন। তাঁদের অনন্য সৃজনকর্ম উত্তরকালের গবেষক এবং শুভবুদ্ধির সংস্কৃতিমনস্ক মানুষকে পথ দেখাবে নিরন্তর।

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71