বৃহস্পতিবার, ২৭ জুন ২০১৯
বৃহঃস্পতিবার, ১৩ই আষাঢ় ১৪২৬
 
 
‘দাবি প্রমাণিত না হওয়া পর্যন্ত অর্পিত সম্পত্তি সরকারি সম্পত্তি হিসেবে গণ্য হবে’
প্রকাশ: ০৫:৫৩ am ০৪-০৫-২০১৭ হালনাগাদ: ০৫:৫৫ am ০৪-০৫-২০১৭
 
 
 


রাজনীতি ডেস্ক::  ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেছেন, অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ আইন-২০০১, ধারা ২৬ এর বিধান অনুযায়ী, অ-দাবিকৃত অর্পিত সম্পত্তি বা আপিলে কারও দাবি প্রমাণিত না হওয়া পর্যন্ত অর্পিত সম্পত্তি সরকারি সম্পত্তি হিসেবে গণ্য হবে।

 

মঙ্গলবার সংসদের ১৫তম অধিবেশনের শুরুর দিন বগুড়া-৬ আসনের সংসদ সদস্য নুরুল ইসলাম ওমরের এক লিখিত প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন।

ভূমিমন্ত্রী বলেন, দাবি প্রমাণিত না হওয়া এসব সম্পত্তি সরকার বিক্রি বা অন্য কোনোভাবে হস্তান্তর বা ব্যবহার বা নিষ্পত্তি করতে পারবে। সরকারি সম্পত্তি স্থায়ী বন্দোবস্তসহ সুষ্ঠু ব্যবস্থাপনার লক্ষ্যে ‘অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ আইন অনুযায়ী প্রাপ্ত সরকারি সম্পত্তি ব্যবস্থাপনা ও ইজারা বিধিমালা- ২০১৫’ শীর্ষক একটি খসড়া বিধিমালা প্রস্তুত  করে ভেটিংয়ের জন্য লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগে পাঠানো হয়েছে।

‘কিন্তু এখনও প্রত্যপর্ণের কার্যক্রম চলমান/ বিদ্যমান থাকায় অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ আইনের সংশোধনের প্রস্তাবের ভেটিং এখনও পাওয়া যায়নি। সে কারণে এ কার্যক্রম শেষ হওয়ায় পর এ বিষয়ে পুনরায় পরিকল্পনা করা হবে।’

চালু হচ্ছে ডিজিটাল ভূমি ব্যবস্থাপনা: কিশোরগঞ্জ-২ আসনের এমপি সোহরাব উদ্দিনের লিখিত প্রশ্নের জবাবে ভূমিমন্ত্রী বলেন, সর্বশেষ জরিপে প্রণীত মৌজা ম্যাপ ও খতিয়ানের উপর ভিত্তি করে বাংলাদেশের অবশিষ্ট ৫৫ টি জেলার সকল উপজেলা/সিটি সার্কেলের ডিজিটাল ভূমি ব্যবস্থাপনা পদ্ধতি  (ডিএলএমএস) চালুর উদ্যোগ নেয়া হয়েছে।

তিনি বলেন, এ লক্ষ্যে সিএস (ক্যাডাস্ট্রাল সার্ভে), এসএ (স্টেট অ্যাকুইজিশন) ও  আরএস (রিভিশনাল সার্ভে) জরিপে প্রণীত বিদ্যমান মৌজা ম্যাপ ও খতিয়ানসহ ডিজিটাল ভূমি তথ্য ব্যবস্থা (ডিএলআইএস) প্রতিষ্ঠা করার জন্যে সম্পূর্ণ জিওবি অর্থে ‘ ডিজিটাল পদ্ধতিতে ভূমি জরিপ, রেকর্ড প্রণয়ন ও সংরক্ষণ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে।

‘এটুআইয়ের প্রথম সফটওয়ারের মাধ্যমে ৫২টি জেলার ৪৩ লাখ ২৩ হাজার ৩৮টি খতিয়ান ও এবং ইএল আরএস সফটওয়ারের মাধ্যমে সিরাজগঞ্জ, রংপুর ও কুড়িগ্রাম জেলায় চলতি বছরের মার্চ পর্যন্ত ২৭ লাখ ৯৬ হাজার খতিয়ান এন্ট্রি হয়েছে।’

তিনটি প্রকল্পের আওতায় এ পর্যন্ত মোট ১ কোটি ৩৫ লাখ ২২ হাজার ৫১৮ টি খতিয়ানের ডাটা সংগৃহীত হয়েছে বলে জানান তিনি।

 

 এইবেলাডটকম/প্রচ

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71