শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮
শুক্রবার, ৬ই আশ্বিন ১৪২৫
 
 
কিশোরগঞ্জ ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালকে ধূমপানমুক্ত এলাকা ঘোষণা
প্রকাশ: ০৯:৪০ pm ২৪-১২-২০১৬ হালনাগাদ: ০৯:৪০ pm ২৪-১২-২০১৬
 
 
 


কিশোরগঞ্জ প্রতিনিধি: কিশোরগঞ্জ ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালকে ধূমপানমুক্ত এলাকা ঘোষণা করা হয়েছে।

গত সোমবার কিশোরগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তরফদার মোঃ আক্তার জামীলের নেতৃত্বে কিশোরগঞ্জের ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালে স্থাপন করা হয় ধূমপানমুক্ত সতর্কীকরণ নোটিশ এবং একই সাথে পাবলিক প্লেস হিসেবে এটিকে ধূমপানমুক্ত এলাকা হিসেবে ঘোষণা দেন তিনি।

এসময় জেলার সিভিল সার্জন ডাঃ মোঃ হাবিবুর রহমান, ডেপুটি সিভিল সার্জন ডাঃ মোঃ মুজিবুর রহমান, জেলা পাবলিক হেলথ নার্স নাজমুন নাহার, গণমাধ্যমের সাংবাদিক প্রতিনিধিসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তরফদার মোঃ আক্তার জামীল জানান, হাসপাতালে প্রায়শই বিভিন্ন জনকে প্রকাশ্যে ধূমপান করতে দেখা যায়। এর আগে তিনি বেশ কিছু অভিযানে কয়েকজনকে জরিমানাও করেছেন। এবার আনুষ্ঠানিকভাবে এ এলাকাকে ধূমপানমুক্ত ঘোষণা করা হলো। ভবিষ্যতে এসব স্থানে বিধি-বহির্ভূত কাউকে ধূমপান করতে দেখলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। 

প্রসঙ্গত, ধুমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) (সংশোধন) আইন ২০১৩ এ পাবলিক প্লেসের মালিককে নিজ নিজ প্রতিষ্ঠানের উন্মুক্ত স্থানে ধূমপানমুক্ত স্থানের সতর্কীকরণ নোটিশ (ধূমপান হইতে বিরত থাকুন, ইহা শাস্তিযোগ্য অপরাধ) বা ধূমপানমুক্ত সাইনবোর্ড স্থাপনের নির্দেশ দেওয়া আছে।

পাবলিক প্লেসের মালিক, তত্ত্বাবধায়ক বা নিয়ন্ত্রণকারী ব্যক্তি বা ব্যবস্থাপক আইনের বিধান লঙ্ঘন করে ধূমপানমুক্ত স্থানের সতর্কীকরণ ব্যবস্থা না রাখলে তা অপরাধ বলে গণ্য হবে এবং এর জন্য তিনি দন্ডিত হবেন।

ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) (সংশোধন) আইন ২০১৩-এ পাবলিক প্লেস বলতে শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি অফিস, আধা সরকারি অফিস, স্বায়ত্তশাসিত ও বেসরকারি অফিস, গ্রন্থাগার, লিফট, আচ্ছাদিত কর্মক্ষেত্র, আদালত ভবন, বিমানবন্দর ভবন, রেলওয়ে স্টেশন, বাস টার্মিনাল, প্রেক্ষাগৃহ, প্রদর্শনী কেন্দ্র থিয়েটার হল, বিপণী ভবন, চারদিকে দেয়াল দিয়ে ঘেরা রেস্টুরেন্ট, পাবলিক টয়লেট, শিশুপার্ক, মেলা বা যাত্রী ছাউনি, সম্মিলিতভাবে জনসাধারণের জন্য ব্যবহৃত সরকার বা স্থানীয় সরকার কিংবা জনসাধারণের তৈরি করা কোনো স্থান এবং সাধারণ বা বিশেষ আদেশ দিয়ে সব সময় ঘোষিত যে কোনো স্থান এর সাথে হাসপাতাল ও ক্লিনিক ভবনকেও অন্তর্ভূক্ত করা হয়েছে।

 

এইবেলাডটকম/নজরুল/গোপাল

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71